শনিবার, মে ২১, ২০২২




শেখ হাসিনা কৃষকের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেনঃ প্রতিমন্ত্রী ড. শামসুল আলম

শামসুজ্জামান ডলারঃ চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় কম্বাইন হারভেস্টারের মাধ্যমে সমলয় পদ্ধতির বোরোধান কর্তন উদ্বোধন করলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম । শুক্রবার  (২০ মে) জুম্মাবাদ উপজেলা কৃষি অফিস উপজেলার গজরায় শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করে।

এসময় প্রধান অতিথি পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন কৃষি ও কৃষকের অকৃত্রিম বন্ধু। স্বাধীনতার পরপরই তিনি দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ নেন এবং কৃষি বিপ্লবের সূচনা করেন। সেই পদক্ষেপ অনুসরণ করে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষকের ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষকের কষ্ট লাঘব ও কৃষককে লাভবান করতে কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ, কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি, বিশাল ভর্তুকিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করছে।

তিনি আরো বলেন, প্রধান খাদ্য ধান। তাই আমাদের চাহিদা পূরণে এর উৎপাদন বাড়াতে হবে। এজন্য দরকার উচ্চফলনশীল জাত ব্যবহার। ব্রি উদ্ভাবিত বেশ কয়েকটি জাত রয়েছে, যার ফলন হয় শতাংশপ্রতি ১ মন প্রায়। তবে এর পূর্বশর্ত সময়মতো চারা লাগানো। সে সাথে প্রয়োজন সুষ্ঠু সার প্রয়োগ আর সঠিক পরিচর্যা।

তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশকে অল্প সময়ে যে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছে অতীতে কেউ এভাবে পারেনি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ পরিচালিত হচ্ছে বিধায় এটা সম্ভব হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসানের সভাপতিত্বে ও  উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মজিবুর রহমানের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন -উপজেলা কৃষি কর্মকর্তা  মোঃ সালাউদ্দিন।

এসময় বক্তব্য রাখেন, এএসপি মতলব সার্কেল ইয়াছির আরাফাত,গজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি শহীদ উল্লাহ প্রধান, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিএম ফারক, উপসহকারী কৃষি অফিসার শাহনেওয়াজ পারভী, কৃষক ও ইউপি সদস্য জাহিদ হাসান।

উপজেলা কৃষি অফিসার সালাউদ্দিন জানান, কৃষি প্রণোদনার কর্মসূচির আওতাধীন ৫০ একর বিশিষ্ট এ সমলয়প্লটে কৃষকের সংখ্যা ১০০ জন। তাদের ৩ শ’ কেজি হাইব্রিড ধানের বীজ বিনামূল্যে দেওয়া হয়েছিল। সেই সাথে ছিল ইউরিয়া ৪.৫ টন, ডিএপি ৩ টন এবং ২.৫ টন এমওপি সার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category