শুক্রবার, জুন ১১, ২০২১




বৈশ্বিক উষ্ণায়ন রোধে বৃক্ষরোপণ অভিযান জোরদার করতে হবে—– সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ

কামরুজ্জামান হারুন: গাছ লাগান, পরিবেশ বাঁচান” প্রতিপাদ্যকে ধারণ করে  বর্ষা মৌসুমে সাইয়্যিদ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্টের উদ্যোগে সারা দেশেপাঁচ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে।
               ১০ জুন বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর কাপাসগোলা মাইজভাণ্ডার মঞ্জিলে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন মাইজভাণ্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন, আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার সভাপতি ও ট্রাস্ট চেয়ারম্যান শাহ্সূফী  সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)।
 তিনি বলেন, বৃক্ষ লাগানো প্রিয়নবীর (দ.) সুন্নাত। বৃক্ষ আল্লাহর তসবিহ ও প্রিয় নবীর (দ.) ওপর অবিরত দুরূদ শরীফ পড়ে। গাছ লাগানো তাই ইবাদত ও সদকায়ে জারিয়া বা প্রবহমান পুণ্যময় কাজ।
      পরিবেশের ভারসাম্যও রক্ষায় গাছ গুরুত্বপূর্ণ অবদান রাখে। কার্বন ডাই অক্সাইড শোষণ করে মানুষ ও প্রাণীর বাসযোগ্য করে তোলে এই বৃক্ষ। আজ পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ায় পৃথিবী ক্রমেই উষ্ণ ও বাস যোগ্যহীন হয়ে ওঠছে। বন্যা, খরা, উষ্ণতা, অনাবৃষ্টি পরিবেশ বিপন্নতার সাক্ষী হয়ে আছে।
      বৈশ্বিক উষ্ণায়ন ও কার্বন নিঃসরণ রোধ এবং হিমালয়ের বরফ গলা থামাতে না পারলে অচিরেই পৃথিবীর তিন ভাগের দুই ভাগ সমুদ্রে তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে।
            সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী   মাইজভাণ্ডারী অনুসারীদেরকে গাছ লাগানোর অভিযানে সম্পৃক্ত হয়ে সামাজিক দায়িত্ব পালনের দিকনির্দেশনা প্রদান করেন।
             অতিথি ও আলোচক ছিলেন আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার সাবেক সভাপতি খলিফা মুহাম্মদ ইকবাল রিসালপুরী, ট্রাস্টের মহাসচিব অ্যাডভোকেট কাজী মহসীন চৌধুরী, খাদেম আলহাজ্ব মোঃ সালাহ উদ্দীন, আন্জুমান কেন্দ্রীয় সহসভাপতি আলহাজ্ব মুহাম্মদ কবির চৌধুরী, সহ-প্রচার সম্পাদক শাহ্ মোহাম্মদ ইব্রাহিম মিয়া, আন্জুমান মহানগর সভাপতি খলিফা মুহাম্মদ বোরহান উদ্দিন, উত্তর জেলা সভাপতি খলিফা আবদুল হামিদ, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন ভূইয়া, দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক খলিফা কাজী মুহাম্মদ শহীদুল্লাহ, আন্তঃধর্মীয় সম্প্রীতি পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রাসেল বড়ুয়া, মইনীয়া যুব ফোরামের চট্টগ্রাম নগর সভাপতি নোমান উদ্দিন রাজিব, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন রাজিব, উপদেষ্টা সাংবাদিক সৈয়দ দিদার আশরাফী, তৌহিদুল কাদের চৌধুরী, এস এম শাহাবুদ্দিন, খোরশেদ আলী মাইজভাণ্ডারী, মুহাম্মদ হাসনাত আরাফাত, মুহাম্মদ ফরিদ উদ্দিন, শাহ্জাদা মিজানুর রহমান, মুহাম্মদ আমিন, আবদুল কাদের তুষার প্রমুখ।
        পরে আন্জুমান, ট্রাস্ট ও মইনীয়া প্রকাশনীর কার্যালয় উদ্বোধন করেন শাহ্সূফী মাওলানা সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)। দেশ, মুসলিম উম্মাহ ও বিশ্ববাসীর শান্তি-কল্যাণ কামনায় তিনি মুনাজাত পরিচালনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category