মঙ্গলবার, মে ২৫, ২০২১




জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন আজ 

মো. নাছির উদ্দীন : আজ বাংলাদেশের জাতীয় কবি কাজি নজরুল ইসলামের জন্মদিন। যার শক্তিশালী লেখা আর ছন্দে আজও উদ্বেলিত গোটা জাতি। আজ মঙ্গলবার বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মদিন। সৃষ্টিশীল অনন্য প্রতিভার নাম,কাজী নজরুল ইসলাম। একাধারে কবি, সাহিত্যিক, গীতিকার, নাট্যকার। চলচ্চিত্র অভিনেতা। শিল্পকলার নানান শাখায় ছিল তাঁর অবাধ বিচরণ। ক্ষণজন্মা এই প্রতিভার জন্ম, ১৩০৬ বঙ্গাব্দের ১১ জৈষ্ঠ, ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়া গ্রামে।
শৈশব-কৈশোর-তারুণ্যে, জীবনে পরতে পরতে তার, সংগ্রাম। জড়িয়েছিলেন নানা পেশায়। ১৯২২ সালে প্রকাশ করেন ধূমকেতু পত্রিকা। “আনন্দময়ীর আগমনে” কবিতার জন্য নজরুলকে দেয়া হয় সশ্রম কারাদন্ড। সাহিত্য রচনার পাশাপাশি সংগীত ও চলচ্চিত্রে, পরিচালনা করেন। করেন অভিনয়ও।
১৯৪২ সালে বাকশক্তি হারান নজরুল। মাত্র ২২ বছরের লেখক জীবনে লেখেন প্রায় ৩ হাজার গান, অসংখ্য কবিতা, ছোটগল্প, উপন্যাস।১৯৭২ সালে কবি নজরুলকে সপরিবারে নিয়ে আসা হয় স্বাধীন বাংলাদেশে। ১৯৭৬ সালের ২৯ আগস্ট তৎকালীন পিজি হাসপাতালে মৃত্যুবরণ করেন কবি। তার ইচ্ছানুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তাকে সমাধিস্থ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category