বৃহস্পতিবার, জুন ১০, ২০২১




এবারের ইউরোতে যে রেকর্ডগুলি গড়তে পারেন ক্রিশ্চিয়ানো রোনালদো

মো. নাছির উদ্দীন : বয়সকে (৩৬) তুড়ি মেরে উড়িয়ে দিয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। তবু ক্রিশ্চিয়ানো রোনালদোর পিছনে যেন রেকর্ড ছুটে বেড়ায়। ১২ জুন থেকে শুরু হতে যাচ্ছে ইউরো কাপ। মাঠে পা রাখার সঙ্গে সঙ্গেই রোনালদোর একটা রেকর্ড গড়া হয়ে যাবে। এছাড়া আরও কিছু রেকর্ড গড়ার সুযোগ থাকবে তার সামনে। দারুণ ফর্মে থাকা সিআর সেভেন সেই রেকর্ডগুলো গড়েও ফেলতে পারেন।
👉 সবচেয়ে বেশিবার ইউরোর আসরে খেলা :
ইতোমধ্যেই চারবার ইউরো কাপ খেলেছেন রোনালদো। লোথার ম্যাথুজ, লুকার পোডোলস্কির মতো একাধিক ফুটবলারের এই রেকর্ড আছে। তবে বাকি সকলকে পিছনে ফেলে পঞ্চমবার ইউরো কাপ খেলতে চলেছেন রোনালদো। মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়া শুরু করবেন। ২০০৪ সালে তিনি প্রথমবার ইউরো কাপে খেলেছিলেন।
👉 সবচেয়ে বেশি গোল :
ফ্রান্সের বিখ্যাত ফুটবলার মিশেল প্লাতিনির সঙ্গে যুগ্মভাবে শীর্ষে আছেন রোনালদো। ইউরো কাপে একটা গোল করলেই তিনি ১০ গোলের মালিক হবেন। টপকে যাবেন প্লাতিনিকে। ২০০৪ সালে প্রথমবার ইউরো কাপ খেলতে নেমে গোল পেয়েছিলেন পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো। এবারেই হতে পারে তার শেষ ইউরো। সেখানে গোল করে এই রেকর্ড গড়তেই পারেন সিআর সেভেন।
👉 অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশিবার ইউরো জয় :
এই রেকর্ড গড়তে হলে একা রোনালদো নয়, পর্তুগাল দলের বাকিদেরকেও অবদান রাখতে হবে। স্পেনের গোলরক্ষক ইকার ক্যাসিয়াস এমন একজন অধিনায়ক যিনি ২ বার ইউরো কাপ জিতেছেন। সেটা ২০০৮ এবং ২০১২ সালে। পর্তুগাল ২০১৬ সালে ইউরো কাপ জিতেছে রোনালদোর নেতৃত্বে। এবারেও জিততে পারলে ক্যাসিয়াসের সঙ্গে এক সিংহাসনে বসবেন রোনালদো।
👉 ইউরো কাপে হ্যাটট্রিক :
শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে ইউরো কাপে পর্তুগিজ তারকার এখন পর্যন্ত কোনো হ্যাটট্রিক নেই। এবারের প্রতিযোগিতায় সেই হ্যাটট্রিক কি করতে পারবেন রোনালদো? দেশের হয়ে ৯বার হ্যাটট্রিক করলেও ইউরোতে একবারও সেই কীর্তি নেই।
👉 সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে ফাইনালে গোল :
১১ জুলাই ফাইনাল। ওই দিন রোনালদোর বয়স হবে ৩৬ বছর ১৫৬ দিন। ফাইনালের সেই ম্যাচে গোল করলে সবচেয়ে বেশি বয়সে ইউরো কাপের ফাইনালে গোল করার রেকর্ড গড়বেন তিনি। কঠিন হলেও রোনালদো সেটা সহজ করার ক্ষমতা রাখেন। এজন্য আগে ফাইনালে তো উঠতে হবে পর্তুগালকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category