বুধবার, জুলাই ২৪, ২০১৯




২৫ হাজার ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হবে: পলক

নিজস্ব প্রতিবেদকঃ দেশের ডিজিটাল কার্যক্রমকে আরও গতিশীল করতে আগামী তিন বছরে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরকার আরও ২৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল মঙ্গলবার রাজধানীর এক হোটেলে তরুণ উদ্যোক্তাদের মধ্যে ব্র্যাক আয়োজিত ‘ব্র্যাকাথন পুরস্কার’ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আগে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ডিজিটাল ল্যাব ছিল না। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় নয় হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে। সরকার ইন্টারনেট সেবা মানুষের দোর গোড়ায় পৌঁছে দিতে পর্যায়ক্রমে প্রতিটি গ্রামে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কাজ করছে।

পাঠাও, উবার ও সহজের মতো সেবা সংস্থাগুলো বিকশিত হচ্ছে উল্লেখ করে পলক বলেন, ‘দেশ ডিজিটাল হওয়ার কারণেই এ প্রতিষ্ঠানগুলো আমাদের দেশে ভালোভাবে কাজ করছে। এতে দেশে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে পাশাপাশি ই-কমার্স কার্যক্রম দ্রুত প্রসারিত হচ্ছে। আগামী ১০ বছরে আরও নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ হবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের উচিত তরুণদের অনুপ্রাণিত করা। তাদের শুধু বিশ্ববিদ্যালয়ে পাঠানো নয়, তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জের পরিচালক কে এম মোর্শেদ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী প্যাট্রিক ফোলি, ডেলের এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট আনোথাই ওথায়াকর্ন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category