বুধবার, জানুয়ারি ২, ২০১৯




২০১৮ সালে সাফল্যের সেরা তৃতীয় ওয়ানডে দল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদকঃ দেখতে দেখেতে আরও একটি বছর কেটে গেল। নতুন বার্তা নিয়ে এলো নতুন বছর। সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে স্বাগত ২০১৯ সালকে। ইংরেজি এই নববর্ষকে স্বাগত জানিয়েছেন বিশ্বের তারকা ক্রিকেটাররা।

২০১৮ সালে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলে ২১টি ম্যাচ জিতেছে বাংলাদেশ দল। এর আগে ২০০৬ সালে সর্বোচ্চ ১৯টি ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা।

২০১৮ সালে সাফল্যের বিচারে সেরা তিনে বাংলাদেশ। সেরা পাঁচে রয়েছে ইংল্যান্ড, ভারত, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

বিদায়ী বছরের শুরুতে শ্রীলংকা-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের প্রথম চার ম্যাচের তিনটিতেই জিতে টাইগাররা। কিন্তু ফাইনালে ভাগ্য সঙ্গে ছিল না স্বাগতিকদের। লংকানদের কাছে শিরোপাজয়ের ম্যাচে হারতে হয় মাশরাফির দলকে।

এরপর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। ফেভারিট হিসেবে খেলতে নেমে জয় দিয়ে সিরিজ শুরু করে টাইগাররা। কিন্তু দ্বিতীয় ম্যাচ হেরে যায় মাশরাফির দল। তবে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ঠিকই বাজিমাত করে বাংলাদেশ। তামিম ইকবালের ১০৩ ও মাহমুদউল্লাহ রিয়াদের ৬৭ রানের সুবাদে ১৮ রানে ম্যাচ জিতে সিরিজ দখলে নেয় মাশরাফির দল।

দ্বিপাক্ষিক সিরিজগুলোর চাইতে এশিয়া কাপটি ছিল বাংলাদেশের জন্য মহা গুরুত্বপূর্ণ। ২০১২ সালে ফাইনালে গিয়ে শিরোপা হাতছাড়া হয় তাদের। তাই এশিয়া কাপের ১৪তম আসরে শিরোপার বন্ধ্যাত্ব ঘোচানো ছিল বাংলাদেশের প্রধান লক্ষ্য। লক্ষ্য পূরণের জন্য ফাইনালেও পৌঁছে যায় টাইগাররা। কিন্তু এখানেও ভাগ্য সহায় হয় না মাশরাফির দলের। ভারতের কাছে শেষ বলে ম্যাচ হারে বাংলাদেশ।

আবারো এশিয়া কাপের শিরোপা জিততে না পারার দুঃখে পুড়তে হয় বাংলাদেশকে। তবে ভালোভাবে বছর শেষ করতে পারে টাইগারার। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয়লাভ করে বাংলাদেশ।

চলতি বছর ২০টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ১৩টিতে জয় পায় বাংলাদেশ। শতকরা জয়ের হার ৬৫ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category