শনিবার, মার্চ ২৩, ২০১৯




১০ বছরে ইলিশের উৎপাদন ৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার :  বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকারের নানামুখী পরিকল্পনা গ্রহণ করায় গত ১০ বছরে ইলিশের উৎপাদন শতকরা ৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই বৃদ্ধির ধারা আমাদের অব্যাহত রাখতে হবে।

শনিবার দুপুরে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের আয়োজনে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভায়াশ্রমের প্রভাব, মওজুদ, নিরূপন ও জাটকা সংরক্ষণে গবেষণা অগ্রগতি পর্যালোচনা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ইলিশ বাংলাদেশের সর্ববৃহত্ত একক মৎস্য প্রজাতি, যা বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি মাছ। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর গবেষণা তথ্যের ভিত্তিতে দেশে জাটকা রক্ষার্থে ৬টি অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার সারাদেশে ইলিশসহ মৎস্য খাতের উন্নয়নে অত্যান্ত আন্তরিক। ইলিশ বিষয়ে নিবিড় গবেষণা রাখার জন্য ২০১৬-২০১৭ আর্থিক সাল থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর আওতায় ইলিশ জোরদারকরণ প্রকল্প গ্রহণ করেছে এবং তা চলমান রয়েছে। ইলিশ সম্পদ বৃদ্ধিতে তিনি জেলে সম্প্রদায়কে আরো আন্তরিক হওয়ার এবং জাটকা নিধন না করার আহ্বান জানান।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. ইয়াহ ইয়া মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান বক্তা ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইসুল আলম মণ্ডল, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাঈদ মো. রাশেদুল হক, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category