মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৩, ২০২১




হাইমচরে মুজিববর্ষ উপলক্ষ্যে বছরব্যাপী বিশেষ মৎস্যসেবা

মোঃ জাহিদুল ইসলামঃ ‘‘ নিরাপদ মাছ ভরবো দেশ, মুজিব বর্ষে বাংলাদেশ” এই স্লোগানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষীকি মুজিববর্ষ উপলক্ষ্যে বছরব্যাপী বিশেষ মৎস্য সেবার উদ্যোগ নিয়েছে মৎস্য বিভাগ।

তারই আলোকে চাঁদপুরের ৮ উপজেলায় বিভিন্ন ইউনিয়ন পর্যায় এই সেবা দেয়া শুরু হয়েছে। এই কর্মসূচির আওতায় প্রত্যেক উপজেলা সেবা হিসেবে পুকুর ও জলাশয়ের পানির নমুনা পরীক্ষা, মৎস্য বিষয়ক পরামর্শ সেবা ও মৎস্য বিষয়ক এ্যাপস বিতরণ করা হচ্ছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে হাইমচর উপজেলার ছোট লক্ষ্মীপুর গ্রামে মৎস্য খামারি গিয়াস উদ্দিন মাষ্টার, নজরুল ইসলাম আখন্দসহ বেশ কয়েকজন মৎস্য খামারীর পুকুরের পানির নমুনা পরীক্ষা, পুকুর পরিদর্শন ও মৎস্য বিষয়ক পরামর্শ প্রদান করে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, মৎস্য বিভাগ নিয়মিত মৎস্য খামারীদেরকে পরামর্শ দিয়ে থাকে। কিন্তু মৎস্য অধিদপ্তর থেকেই মুজিববর্ষ উপলক্ষ্যে এই বিশেষ সেবার উদ্যোগ নিয়েছে। হাইমচর উপজেলায় এই ধরণের ৮ দিবসে ৮টি সেবা দেয়ার কথা রয়েছে। ইতোমধ্যে আমরা ৭টি সেবা কর্মসূচি সম্পন্ন করেছি। খুব শীগগীরই আরেকটি কর্মসূচি পালন করা হবে।

তিনি আরো বলেন, এই সেবার মাধ্যমে একজন খামারীকে কষ্ট করে আমাদের উপজেলা সদরে যেতে হচ্ছে না। এতে তার সময় অর্থ অপচয় বেঁচে যাচ্ছে। আমরা খামারীদের পানি পরীক্ষা করে তাৎক্ষনি রিপোর্ট এবং পরামর্শ দিচ্ছি। এছাড়াও খামারির মৎস্য খামার যে কোন সমস্যা দেখা দিলে যাতে নিজেই সমাধান খুঁজে পান সে জন্য ‘ফিস এডভাইস’ নামে এ্যাপস ডাউনলোড করে দিচ্ছি।

এ সময় অন্যান্য মৎস্য কর্মকর্তা ও মৎস্য খামারিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category