রবিবার, সেপ্টেম্বর ৬, ২০২০




স্টাইলিশ নায়ক সালমান শাহ

স্টাফ রিপোর্টারঃ অনেকেরই মতে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে স্টাইলিশ নায়ক সালমান শাহ। অকালমৃত্যু হয় তার। মাত্র ২৫ বছর বয়সে মারা যান সালমান। ১৯৯৬ সালের আজকের দিনটিতে (৬ সেপ্টেম্বর) সালমান শাহ চলে যান না ফেয়ার দেশে। তাকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। শুরুতে বিষয়টি আত্মহত্যা বলা হলেও তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেন মা নীলা চৌধুরী। বিষয়টি নিয়ে এখনো মামলা চলছে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি পিবিআইয়ের প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার সালমান শাহ’র মৃত্যুর ঘটনায় দায়ের করা হত্যা মামলার তদন্তের অগ্রগতি বিষয়ে সংবাদ সম্মেলনে জানান, সালমান শাহ আত্মহত্যা করেছেন। তাকে খুন করা হয়নি।

তদন্তে আত্মহত্যার প্রমাণ পাওয়া গেছে।

পিবিআইয়ের তরফে আরো জানানো হয়, ব্যক্তিগত জীবনে নানা ঝামেলা থাকায় তিনি আত্মহত্যা করেছেন। সালমানের প্রেম, বিয়ে, দাম্পত্যজীবন, পারিবারিক ও অভিনয়জীবনে টানাপোড়েন চলছিল। আবেগপ্রবণ সালমান তাই আত্মহত্যা করেন।

সালমান শাহ’র জন্ম হয়েছিল সিলেটের জকিগঞ্জে ১৯৭১ সনে এই (১৯) সেপ্টেম্বর মাসেই অর্থাৎ বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে। তার নাম রাখা হয়েছিল শাহরিয়ার চৌধুরী ইমন।

আশির দশকে ইত্যাদিখ্যাত হানিফ সংকেতের গ্রন্থনায় ‘কথার কথা’ নামের ম্যাগাজিন অনুষ্ঠানে ‘নামটি ছিল তার অপূর্ব’ নামের একটি গানের মিউজিক ভিডিওতে প্রধান চরিত্র অপূর্ব’র ভূমিকায় অভিনয়ের মাধ্যমে সালমান শাহ মিডিয়াতে প্রথম আলোচিত হন। তখন অবশ্য তাকে সালমান শাহ নামে কেউ চিনতো না। মিউজিক ভিডিওটি জনপ্রিয়তা পেলেও নিয়মিত টিভিতে না আসার কারণে দর্শক ধীরে ধীরে তাকে ভুলে যায়। পরে তিনি অবশ্য আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘পাথর সময়’ নাটকে একটি ছোট চরিত্রে এবং কয়েকটি বিজ্ঞাপনচিত্রে কাজ করেছিলেন।

১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘কেয়ামত থেকে কেয়ামত’ মুক্তি পায়। একই ছবিতে নায়িকা মৌসুমী এবং গায়ক আগুনেরও অভিষেক হয়। বলাবাহুল্য তুমুল জনপ্রিয়তা পায় ছবিটি। জানা যায়, স্কুলে চিত্রনায়িকা মৌসুমী তার সহপাঠী ছিলেন।

মাত্র তিন বছর বড় পর্দায় কাজ করার সুযোগ পান সালমান শাহ। এই অল্প সময়েই তিনি দর্শকদের উপহার দিয়েছেন মোট ২৭টি সিনেমা যেগুলোর বেশিরভাগই সুপারহিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category