মঙ্গলবার, মার্চ ২, ২০২১




সুশিক্ষা অর্জন ব্যাতীত উচ্চ শিক্ষার সার্টিফিকেট মূল্যহীন——- সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী

ইসতিয়াক জামান নাফিজ: বাংলাদেশ সুপ্রিম পার্টি (বি.এস.পি) এর চেয়ারম্যান, সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বলেছেন, প্রতিটি কাজেরই উদ্দেশ্য থাকে। শিক্ষা অর্জনের উদ্দেশ্য মানবিক গুণাবলি অর্জন, জ্ঞান আহরণের মাধ্যমে স্রষ্টার আনুগত্য ও সৃষ্টির সেবায় কাজে লাগানো। সভ্যতার বিকাশের সাথে সাথে শিক্ষার হার বেড়েছে বহুগুণ।

সে অনুযায়ী পৃথিবী একটি ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, বৈষম্যহীন ও হানাহানিমুক্ত শান্তির আবাসভূমি হওয়ার কথা ছিল। কিন্তু আমরা দেখছি মানুষ্যত্ব ও নৈতিকতার অবক্ষয়। মানুষে মানুষে হিংসা-বিদ্বেষ, জুলুম ক্ষমতার অপব্যবহার মহামারী রূপ ধারণ করেছে।
সন্তান ভুলে যাচ্ছে মা-বাবার প্রতি তার দায়িত্বের কথা। দুর্নীতি, ঘুষ, জালিয়াতির মত অপরাধগুলো তথাকথিত এসব শিক্ষিতদের মাধ্যমেই বেশি সংঘটিত হচ্ছে। সুতরাং উচ্চশিক্ষা নয়, জোড় দিতে হবে সুশিক্ষা তথা নৈতিকতার উৎকর্ষের প্রতি।

মহান আল্লাহ্ তা’য়ালা পবিত্র কুরআনুল কারিমে বলেছেন, “আমার প্রিয় হাবীব (সা.) এর কাছেই রয়েছে তোমাদের জন্য উত্তম আদর্শ।” পৃথিবী থেকে সকল অন্ধকার দূর করে, শান্তি ও মানবতার আলো জ্বালাতে, মহান বার্তাবাহক হয়ে পৃথিবীতে শুভাগমন করেছেন। আমাদের জীবনকে সুন্দরভাবে সাঁজাতে তার মহৎ আদর্শের দিকে আমাদেরকে প্রত্যাবর্তন করতে হবে।
বিশেষত তরুণ প্রজন্মের মাঝে মানবিক চেতনাকে জাগ্রত করতে পারলে, দেশ ও সমাজের জন্য তারা আশীর্বাদ হিসেবে গড়ে উঠবে। সে লক্ষ্যেই ২০১৩ সালে আমি মইনীয়া যুব ফোরাম নামক একটি তাসাউফভিত্তিক, সমাজকল্যাণমুখী স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেছি।

করোনা সংকটেও মৃত্যুর ভয়কে জয় করে ত্রাণ, সুরক্ষা সামগ্রী বিতরণ, বিনা পারিশ্রমিকে ধান কেঁটে দেয়া, শীতার্তদের মাঝে কম্বল বিতরণসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের মাধ্যমে, মইনীয়া যুব ফোরাম নিজেদেরকে বাংলাদেশের শীর্ষস্থানীয় সংগঠনগুলোর কাতারে নিয়ে গেছে। এভাবে প্রতিটি ক্ষেত্রে মানুষের প্রয়োজনে স্বতঃস্ফূর্তভাবে সকলে এগিয়ে এলে পৃথিবীতে আর দুঃখ-দুর্দশা থাকবে না।

২৮ ফেব্রুয়ারি (রোববার) গভীর রাতে মতলব দক্ষিণের নায়েরগাঁও মিয়াজী বাড়ি প্রাঙ্গণে মরম হোসেন মিয়াজী স্মরণে বার্ষিক ওয়াজ ও দোয়ার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, মইনীয়া যুব ফোরামের সদস্যরা বৈশ্বিক মহামারী করোনা কালীন দেশের বিভিন্ন স্থানে বিনামূল্যে কৃষকের ধান কেটে মাড়াই করে বাড়িতে পৌঁছে দিয়েছে। এছাড়া সারা দেশে গাছের চারা রোপণ ও বিতরণ কর্মসূচী পালন করেছে।

অতিথি ও আলোচক ছিলেন খলিফা মাওঃ রুহুল আমিন ভূঁইয়া চাঁদপুরী,হাফেজ মুফতি মাকসুদুর রহমান, হাফেজ মনসুর আলী, মাওঃ সাইফুল ইসলাম, মাওঃ মাসুদ আহমেদ,মাও: আনোয়ার হোসেন ,মাওঃ আল আমিন,মইনিয়া যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক ও দৈনিক সময়ের আলোর ষ্টাফ রিপোর্টার শাহ মোঃ কামরুজ্জামান হারুন, প্রচার সম্পাদক শরিফুর রহমান,খলিফা শাহ মোঃ আব্দুল আউয়াল, শাহ মোঃ আব্দুর রহমান, মইনীয়া যুব ফোরাম এর আইসিটি বিষয়ক সম্পাদক ইসতিয়াক জামান নাফিজ, মইনীয়া যুব ফোরাম নায়েরগাও ইউনিয়ন সভাপতি আবুল কালাম, জাহের আলী, ময়নাল হোসেন, মামুন মিয়া, জসীম উদ্দিন, চারু মিয়া, সেলিম মিয়া প্রমূখ।

মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর প্রতি সালাম প্রেরণের পর সৈয়দ সাইফুদ্দিন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বিশ্বজুড়ে নিপীড়িত মানুষের মুক্তি,বাংলাদেশের শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করেছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category