রবিবার, মে ১৭, ২০২০




সাকিবের প্রতি আবারও বিমাতাসুলভ আচরণ আইসিসির!

মো. নাছির উদ্দীন : বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে সকল ধরনের খেলাধুলা আপাতত বন্ধ। আইসিসি তাদের বিভিন্ন বাছাইপর্বের খেলা আগামী জুন মাস পর্যন্ত বন্ধ রেখেছে। আইপিএল পিছিয়েছে অনির্দিষ্টকালের জন্য। নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ডও তাদের এই সিজনের খেলা বাতিল করে দিয়েছে, বাতিল হওয়ার পথে আয়ারল্যান্ডের ক্রিকেটও এই বছরের জন্য। লম্বা সময় ক্রিকেট ভক্তদের জন্য থাকছেনা কোনো আন্তর্জাতিক ম্যাচ। তবে ক্রিকেট না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন রকমের ভোট , আইসিসির নানান রকমের পোস্ট ব্যস্ত রাখছে ক্রিকেট ভক্তদের। তেমনই একটি আলোচিত পোস্ট ছিলো সম্প্রতি আইসিসির অলরাউন্ডারদের নিয়ে।
সম্প্রতি আইসিসি তাদের টুইটার ও ফেসবুক প্রোফাইল দুই জায়গাতেই ভক্তদের কাছে প্রশ্ন ছুঁড়ে দেন, সেরা অলরাউন্ডার নিয়ে। অনেকেই অনেক নাম বলেছেন। কেউ বলেছেন ৭০ এর দশকের কেনো তারকা অলরাউন্ডারের কথা, কেউ গত দশকের কোনো অলরাউন্ডারের কথা, কেউ বা বর্তমান সময়ের সেরা অলরাউন্ডারের কথা। অনেকে বাংলাদেশের সাকিব আল হাসানের কথাও বলেছেন এবং তা অবশ্যই যুক্তিযুক্ত ছিল। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ১১ হাজার ৭৫২ রান করা সাকিব আল হাসানের রয়েছে ৫৬২ উইকেটও। তাই স্বাভাবিকভাবে বাংলাদেশের ভক্তদের পাশাপাশি অনেক ভিনদেশী ভক্তও সাকিবের নাম নিয়েছেন।
সাকিব যে ক্যারিয়ার শেষ করলে সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদের তালিকার একজন হবেন তা বলতে কারোই সন্দেহ থাকার কথা নয়। আইসিসি সাধারণত দর্শকের মন্তব্য দেখে কিছু নাম প্রকাশ করে থাকে। তাই দর্শকদের মতামতের নির্দিষ্ট একটা সময় পর আইসিসি গতকাল সেরা অলরাউন্ডারদের ছবি প্রকাশ করে। সেখানে বড় বড় তারকা অলরাউন্ডারদের ছবি থাকলেও ছিলনা সাকিব আল হাসানের নাম।
আইসিসির বক্তব্য ছিল- দর্শকরা যাদের নাম নিয়েছেন তাদের তালিকাই প্রকাশ করা হবে। তাই এত খেলোয়াড়ের নাম প্রকাশ করা হলেও সাকিবের না থাকাটা বেশ অবাক করা ।
আইসিসি প্রকাশিত তালিকায় ছিলেন ইমরান খান, কপিল দেব, গ্যারি সোবার্স, জ্যাক ক্যালিস, বেন স্টোকস, শহীদ আফ্রিদি ও যুবরাজ সিং। দর্শকদের মতামতে সাকিবের সমসাময়িক শহীদ আফ্রিদি, যুবরাজ সিং ও বেন স্টোকস থাকলেও সাকিবকে রাখেনি আইসিসি তাদের এই তালিকায়। উল্লেখ্য, সাকিবের নিষেধাজ্ঞার পর আইসিসি তাদের শীর্ষ অলরাউন্ডারের তালিকা থেকেও সাকিবের সব পয়েন্ট মুছে ফেলে ও তালিকা থেকে তাকে বাদ দিয়ে দেয়। প্রশ্ন উঠতেই পারে ভক্তদের মনে আইসিসি, কেনো সাকিবের প্রতি এই বিমাতাসুলভ আচরণ ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category