বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৫, ২০১৯




ইসলাম ধর্ম নিয়ে কুটুক্তি করায় শিক্ষক বিপ্লব কান্তি সরকার সাময়িক বহিষ্কার

এস.এম ইকবাল: মুসলমানদের পবিত্র ধর্ম ইসলামকে অবমাননা করে নিয়ে হিন্দু সম্প্রদায়ের বিল্পব কান্তি সরকার কুটুক্তি করায় তাকে স্কুল থেকে সাময়িক ভাবে বহিষ্কার করা হয়েছে। ঐতিহ্যবাহী গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ছিলেন বিল্পব কান্তি সরকার । স্কুলের প্রধান শিক্ষক কবির আহামেদ উক্ত শিক্ষকের সাময়িক বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন। শিক্ষক পদ থেকে বিল্পব কান্তি সরকারকে বহিষ্কারের কথা শুনে এলাকাবাসীর মধ্যে স্বস্তি বিরাজ করতে দেখা যায়। তবে বিল্পব কান্তি সরকারের বিরুদ্ধে সাময়িক বহিষ্কারাদেশে না দিয়ে তাকে ওই স্কুল থেকে স্থায়ী ভাবে বহিষ্কারের দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে।

স্কুল কর্তৃপক্ষ ও এলাকাবাসী জানায়, হিন্দু অধ্যূষিত এলাকা গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়ে সহকারি প্রধান শিক্ষক হিসেবে বিল্পব কান্তি সরকার প্রায় এক বছর তিন মাস পূর্বে যোগদান করেন। ১৯৬৯ সালে স্থাপিত ঐতিহ্যবাহী স্কুলটির সুনাম ও সুখ্যাতি রয়েছে। এরই মধ্যে বিজ্ঞান বিষয়ের ওই শিক্ষক বিল্পব কান্তি সরকার ইসলাম ধর্ম নিয়ে ফেইস বুকে তার নিজ নামের আইডিতে কুুটুক্তি করে ইসলাম ধর্মকে অবমাননা করে বিভ্রান্তি মূলক তথ্য প্রদান করেছে। এ নিয়ে তার বিরুদ্ধে এলাকায় প্রতিবাদের ঝড় উঠে।
তবে ওই এলাকারই মুসলমান ও হিন্দু সম্প্রদায়ের বেশ কয়জন জানায়, বিপ্লব কান্তি সরকার নিজে হিন্দু সম্প্রদায়ের লোক হয়ে কোন উদ্দেশে দুঃসাহস দেখিয়ে সে মুসলমানদের পবিত্র ইসলাম ধর্ম নিয়ে কুটুক্তি করার এমন দৃষ্টান্ত দেখালো।

এদিকে উক্ত ঘটনার শুনে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ব্যবসায়ী হুমায়ুন কবির পাটওয়ারীর নির্দেশে গত ৩ সেপ্টম্বর বিল্পব কান্তি সরকারকে স্কুল থেকে সাময়িক ভাবে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারাদেশের চিঠির অনুলিপি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিপ্তরের মহাপরিচালক সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রধান কর্মকর্তা বরাবরে প্রেরন করা হয়েছে।

প্রধান শিক্ষক কবির আহামেদ বলেন, এই স্কুলের সহকারি প্রধান শিক্ষক বিল্পব কান্তি সরকার মুসলিম ধর্মীয় অনুভুতিতে আঘাত আনে এমন সব বিষয় অবতারনা করে গত ৩১ আগষ্ট শনিবার ফেইসবুকে একটি স্পর্শ কাতর পোষ্ট দিয়ে জনমনে বিভ্রান্তি ও উত্তেজনা সৃষ্টি করেছে। এতে স্কুলের ভাবমূর্তি ও শিক্ষার পরিবেশ বিনষ্ট করার অভিযোগে তাকে সাময়িক ভাবে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছে।
স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ব্যবসায়ী হুমায়ুন কবির পাটওয়ারী বলেন, হিন্দু অধ্যুষিত এলাকা গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়ের সুনাম রয়েছে। ইসলাম ধর্ম নিয়ে কুটুক্তি করার কথা শুনে তাৎক্ষনিক শিক্ষক বিল্পব কান্তি সরকারকে বহিষ্কার করতে প্রধান শিক্ষককে নির্দেশ দিয়েছি। তবে এ বিষয়কে কেন্দ্র করে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য স্কুল ও এলাকাবাসীর স্বার্থে সবাইকে সজাগ দৃষ্টি রাখার উদাত্ত আহবান জানিয়েছে।
এদিকে উক্ত বিষয়টিকে কেন্দ্র করে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য সরকারি প্রশাসন সহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কঠোর নজরদারি রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category