বুধবার, জুলাই ৮, ২০২০




শুভ জন্মদিন সৌরভ গঙ্গোপাধ্যায় 

মো. নাছির উদ্দীন : ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বর্তমান সভাপতি ও জাতীয় দলের সাবেক অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিন আজ। ১৯৭২ সালের আজকের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন সাবেক এই সফল উদ্বোধনী ব্যটসম্যান।
বাঁহাতি ব্যাটসম্যান সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্টের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। ক্রিকেট ক্যারিয়ারে সৌরভ গাঙ্গুলি ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ১১ হাজার ৩৬৩ রান এবং ১১৩টি টেস্টে ৭ হাজার ২১২ রান সংগ্রহ করেন। ভারতের হয়ে ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে দেশকে নেতৃত্ব  দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, যার মধ্যে ভারত ৭৬ টি ম্যাচে জয়লাভ করে। এছাড়া বল হাতেও সফল ছিলেন সৌরভ। একজন মিডিয়াম পেস বোলার হিসেবে ওডিআই ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট লাভ করেন সৌরভ। এছাড়া একজন দক্ষ ফিল্ডার হিসেবে ওডিআই ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৭১টি ক্যাচ নিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে সৌরভ গঙ্গোপাধ্যায় ওডিআই ক্রিকেটে ৩১ বার ম্যাচ সেরার পুরস্কার লাভ করেন।
২০০৮ সালের অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষবারের মতো জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামেন। এরপর ২০০৮-২০১০ সাল পর্যন্ত সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মাঠে নামে। ২০১১ সালে অনুষ্ঠিত আইপিএলের চতুর্থ আসরে নিলামে তিনি অবিক্রীত থেকে গেলেও শেষ পর্যন্ত পুনে ওয়ারিয়র্স তাকে দলে ভিড়ায় এবং সৌরভ দলটির প্রতিনিধিত্ব করেন। বর্তমানে তিনি দিল্লি ডেয়ারডেভিলসের মেন্টর।
সৌরভ গঙ্গোপাধ্যায় ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) ফুটবল দল অ্যাটলেটিকো দি কলকাতার অন্যতম কর্ণধার। এছাড়াও সৌরভ গঙ্গোপাধ্যায় বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রেসিডেন্ট এবং একই সাথে ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই অধিনায়ক বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।
এছাড়া জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো দাদাগিরিতে তিনি উপস্থাপক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন।
রাত ১২টা বাজার পর থেকে শুভেচ্ছার বন্যায় ভাসছেন প্রিন্স অফ ক্যালকাটা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category