মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০




শুভ জন্মদিন বাংলাদেশের ক্রিকেট দল

মো. নাছির উদ্দীন : সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সেরা শক্তি। গত পাঁচ বছরে এই অভূতপূর্ব উন্নতি হয়েছে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে। যার পেছনে অবদান আছে কোচ চন্দিকা হাথুরুসিংহে আর ‘পঞ্চপাণ্ডব’ গ্রুপের আরও চার ক্রিকেটারের।
আজকের এই সাফল্যের বীজ বপন হয়েছিল ৩৪ বছর আগে। ১৯৮৬ সালের ৩১ মার্চ এশিয়াকাপ ক্রিকেটে শ্রীলঙ্কার মোরাতুয়ায় পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল টাইগারদের। আন্তর্জাতিক অঙ্গনে পা রাখা বাংলাদেশের ক্রিকেট আজ ৩৪ বছর পূরণ করেছে।
১৯৯৮ সালে কেনিয়ার বিপক্ষে আকরাম খানের নেতৃত্বে প্রথম জয় পায় বাংলাদেশ। এজন্য অপেক্ষা করতে হয়েছে পাক্কা ১২ বছর। এরপর থেকে শুরু হয় বাংলাদেশের ক্রিকেটের জয়যাত্রা। ১৯৯৯ সালে স্কটল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ ক্রিকেটে জয় পায় বাংলাদেশ। একই বিশ্বকাপে ওয়াসিম আকরামের পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে বিশ্বকে চমকে দেয় আমিনুল ইসলাম বুলবুলের বাংলাদেশ।
বিশ্বকাপের নজরকাড়া পারফরম্যান্সের সুবাদে ২০০০ সালে টেস্ট মর্যাদা লাভ করে বাংলাদেশ। এরপর থেকে প্রত্যকটা বিশ্বকাপে অংশ গ্রহণ করেছে বাংলাদেশ। ২০১৫ সালে ইংল্যান্ড বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category