মঙ্গলবার, ফেব্রুয়ারি ২, ২০২১




শুভ জন্মদিন আমিনুল ইসলাম বুলবুল

মো. নাছির উদ্দীন : ক্রিকেটবিশ্বে বাংলাদেশের নাম যতবার আসে, ততবারই সামনে চলে আসে আমিনুল ইসলাম বুলবুলের নাম। মিষ্টি হাসির সেই মানুষটি যেন বাংলাদেশ ক্রিকেটের প্রতিচ্ছবি। যাঁদের হাত ধরে বাংলাদেশের ক্রিকেট আজ এই পর্যায়ে এসেছে, তাঁদের মধ্যে তিনিও একজন। দেশের ক্রিকেটের একটি অধ্যায়ের নাম বুলবুল। আইসিসির সদস্য রাষ্ট্র থেকে ক্রিকেটের অন্যতম পরাশক্তি হয়ে ওঠার অন্যতম কারিগরও কিন্তু সাবেক বাংলাদেশ ক্রিকেট দলের এই অধিনায়ক। দেশের এই ক্রিকেট নক্ষত্রের আজ জন্মদিন। ১৯৬৮ সালে আজকের দিনেই ঢাকায় জন্মগ্রহণ করেন বাংলাদেশ ক্রিকেটের এই পথপ্রদর্শক।
১৯৮৮ সালে বাংলাদেশের ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার মধ্য দিয়েই জাতীয় দলে আমিনুল ইসলাম বুলবুলের ক্যারিয়ার শুরু হয়। সে সময় ওয়ানডে খেলার খুব একটা সুযোগ না থাকায় ১৯৮৮ থেকে ২০০১ সালের ক্রিকেট ক্যারিয়ারে তিনি খেলেছেন মাত্র ৩৯টি ম্যাচ। তিনটি হাফ সেঞ্চুরি নিয়ে মোট রান করেছেন ৭৯৪। তবে এরই মধ্যে তিনি রচিত করেছিলেন বাংলাদেশে ক্রিকেটের ভবিষ্যৎ।
টেস্ট ক্রিকেটে বাংলাদেশ তথা আমিনুল ইসলামের অভিষেক হয় ২০০০ সালে ভারতের বিপক্ষে। প্রথম টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। প্রথম ইনিংসে টাইগাররা সংগ্রহ করে ৪০০ রান আর অধিনায়ক বুলবুল তুলে নেন প্রথম সেঞ্চুরি। ৫৩৫ বলে ১৪৫ রান করে ক্রিকেট বিশ্বকে অবাক করে দেন আমিনুল ইসলামের বুলবুল। হয়ে যান ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান হিসেবে নাম লেখান আইসিসির রেকর্ডবুকে। দিন শেষে যদিও ম্যাচটি বাংলাদেশ হেরেছিল, তবে প্রাপ্তিও কম ছিল না।সংক্ষিপ্ত ক্যারিয়ারে মাত্র ১৩টি টেস্ট খেলেছেন বুলবুল। মোট রান করেছিলেন ৫৩০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category