শুক্রবার, এপ্রিল ৩, ২০২০




শুভ জন্মদিন অভিনেতা আলমগীর 

মো. নাছির উদ্দীন : ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা আলমগীরের আজ ৭১তম জন্মদিন। ১৯৫০ সালের আজকের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন এই গুণী অভিনেতা। তার পিতা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র মুখ ও মুখোশ এর একজন অন্যতম প্রযোজক। আজকের এই দিনটি বিশেষভাবে উদযাপনের পরিকল্পনা থাকলেও বিশ্বব্যাপী প্রাণঘাতী কোভিড-১৯ করোনাভাইরাসের প্রকোপে সব আয়োজন বাতিল করেছেন তিনি।
আলমগীর বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্রাভিনেতা। আশি ও নব্বইয়ের দশকে দাপটের সঙ্গে কাজ করেছেন। পারিবারিক টানাপোড়েন, সামাজিক অ্যাকশন, রোমান্টিক অ্যাকশন, ফোক ফ্যান্টাসিসহ সব ধরনের চলচ্চিত্রে তিনি ছিলেন সফল। অভিনয়ের পাশাপাশি প্রযোজক, গায়ক ও পরিচালক হিসেবে সুনাম কুড়িয়েছেন। তিনি শ্রেষ্ঠ অভিনেতা ও শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেতা বিভাগে ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।
১৯৭৩ সালে ‘আমার জন্মভূমি’ চলচ্চিত্রের মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হয় আলমগীরের। ১৯৭৮ সালে জিঞ্জীর চলচ্চিত্রে রাজ্জাক ও সোহেল রানার সাথে অভিনয় করে তিনি বিশেষ পরিচিতি লাভ করেন। ১৯৮৫ সালে নিষ্পাপ চলচ্চিত্রের মাধ্যমে পরিচালক হিসেবে তার অভিষেক হয়।
মা ও ছেলে (১৯৮৫) ছবিতে দীপক চৌধুরী চরিত্রে অভিনয় করে তিনি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন অভিনেতা আলমগীর। পরবর্তীতে অপেক্ষা (১৯৮৭), ক্ষতিপূরণ (১৯৮৯), মরণের পরে (১৯৯০), পিতা মাতা সন্তান (১৯৯১), অন্ধ বিশ্বাস (১৯৯২), দেশপ্রেমিক (১৯৯৪) চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে আরও ছয়টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ১৯৯৬ সালে তিনি নির্মাণ করেন চলচ্চিত্র নির্মম।
এরপর জীবন মরণের সাথী (২০১০) ও কে আপন কে পর (২০১১) চলচ্চিত্রে অভিনয়ের জন্য টানা দুবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন আলমগীর। ২০১৮ সালে তার পরিচালিত তৃতীয় চলচ্চিত্র একটি সিনেমার গল্প মুক্তি পায়।
বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ও সম্প্রতি আজীবন সম্মাননাপ্রাপ্ত বরেণ্য এ অভিনেতা বলেন, ‘ইচ্ছা ছিল আয়োজন করে জন্মদিন উদযাপন করার। কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় অনেক মানুষ প্রাণ হারিয়েছে। এমন পরিস্থিতিতে জন্মদিন উদযাপন করা সঠিক নয় বলে মনে হয়েছে। দোয়া করছি, যেন সবাই তার পরিবারের সদস্যদের নিয়ে ভালো থাকেন। আমার জন্য দোয়া করবেন, যেন আমার পরিবারকে নিয়ে ভালো থাকি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category