রবিবার, মার্চ ৮, ২০২০




শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর ভারতের কোচবিহারে তোর্ষা সাহিত্য সংস্থা প্রদত্ত সাহিত্য সম্মাননা অর্জন

নূর মোহাম্মদ খান: ৭ ও ৮ মার্চ দুই দিন ব্যাপি ভারতের কোচবিহারে তোর্ষা সাহিত্য সংস্থায় অনুষ্ঠিত ৬ষ্ঠ আন্তর্জাতিক লিটল ম্যাগাজিন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল ৭মার্চ বাংলাদেশের খ্যাতিমান শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী ও ভারতের কলকাতার মন্দাক্রান্তা সেনকে তোর্ষা সাহিত্য সম্মাননা ক্রেস্ট, সম্মাননাপত্র ও নগদ অর্থ প্রদান করা হয়।

চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার সিকিরচর গ্রামে পৈত্রিক নিবাসী খ্যাতিমান শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী ৩০ অক্টোবর ১৯৬৪ খ্রীষ্টাব্দে জন্মগ্রহণ করেন। আবদুর রশীদ ঢালীর ঔরষে ও মাহমুদা বেগম গর্ভজাত পুত্র বাংলাদেশে জাতীয়ভাবে একজন শিশুসাহিত্যিক ও প্রকাশনা কর্মী হিসেবে ব্যপক পরিচিত। বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি হুমায়ূন কবীর ঢালীর লেখালেখি শুরু স্কুল ম্যাগাজিনের জন্য কবিতা দিয়ে। প্রথম প্রকাশিত বই একটি প্রেমের উপন্যাস– মন শুধু মন ছুঁয়েছে। প্রথম ছোটদের জন্য প্রকাশিত বই মুক্তিযুদ্ধের উপন্যাস ‘দুষ্ট ছেলের গল্প’। বড়দের জন্য লেখালেখির শুরুটা হলেও পরবর্তীতে ছোটদের জন্য নিজেকে মনোনিবেশ করেন। বড়দের ও ছোটদের জন্য এখন পর্যন্ত তাঁর লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা ৯০টি । এসবের মধ্যে উল্লেখযোগ্য বই–ব্রিজ টু কানাডা, ক্লাসমেট, কাব্য ও এনজেলের বন্ধুরা, কালোমূর্তি রহস্য, একাত্তরের মিলিটারি ভূত, নীলগ্রহের রহস্য, পিতাপুত্র, লজিংবাড়ি, আলাভোলা ছেলেবেলা, আয় ফিরে যাই, ডিয়াওয়ালা, পরিকন্যা, দুষ্ট ছেলের গল্প, টিয়ে পাখির জন্মদিনে, দ্য বার্থডে গিফট, কিশোরসমগ্র ১, ২, ৩, তোমার চোখের জল, বাঙালের আমেরিকা দর্শন, জার্নি টু তাজমহল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের অভ্যুদয় প্রভৃতি। ছোটদের মজার সিরিজ ‘কাটুসকুটুস’।
সম্পাদিতগ্রন্থঃ সুনীল হুমায়ূন, দুই বাংলার শ্রেষ্ঠ সমকালীন প্রেমের গল্প, মাকে নিয়ে একশ ছড়া, পশুপাখি নিয়ে গল্প, মহীয়সী সুফিয়া কামাল। উল্লেখযোগ্য কাজঃ শিশুকিশোর আনন্দবার্ষিকী “আলোকলতা” সম্পাদনা । একটি শক্তিশালী রিডিং সোসাইটি গড়ে তোলার লক্ষে ২০১০ সালে নিজ গ্রামে প্রতিষ্ঠা করেন ‘আমাদের পাঠাগার’।

আন্তর্জাতিকভাবে খ্যাতিমান শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী। গ্ৰীসের নবম স্টেট প্রাইমারি স্কুল অব ইয়ান্নিতিসারের একটি স্কুলে A cowboy and a magic mango tree বইটি পাঠ্য। ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং ওডিশার ওডিয়া ভাষায় প্রকাশিত হয়েছে “কাব্য ও এনজেলের বন্ধুরা’সহ একাধিক বই । উল্লেখ্য যে কাব্য ও এনজেলের বন্ধুরা বইটি বাংলা, ওডিশা ও ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে।

ভ্রমণঃ ভারত, চীন, আমেরিকা, কানাডা।
পুরস্কার : ইউনিসেফ প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১২, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক ২০০৭, সালেহীন মেমোরিয়াল অ্যাওয়ার্ড ২০০৬, চিলড্রেন এন্ড উইমেন ভিশন ফাউন্ডেশন পদক ২০০৭, কবি আবুজাফর ওবায়দুল্লাহ স্মৃতি ফাউন্ডেশন পদক ২০০৭, পদক্ষেপ শিশুসাহিত্য পুরস্কার ২০০৮, লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা ২০১৩, এবি টিভি মাল্টিমিডিয়া লিঃ সাহিত্য পুরস্কার ২০১৬, ঝুমঝুমি শিশুসাহিত্য পুরস্কার ২০১৯, বিভাগীয় লেখক পরিষদ – রংপুর সম্মাননা ২০১৯, সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭, কবি সংসদ বাংলাদেশ শিশু সাহিত্য পুরস্কার, লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা ২০১৩, চোখে সাহিত্য-পুরস্কার ২০১৩-পশ্চিমবঙ্গ, নিখিল ভারত শিশুসাহিত্য সংসদ সম্মাননা, ত্রিপুরা এবং বিশেষ সম্মাননা : লেখালেখি সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন, ওডিশা, ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category