শনিবার, অক্টোবর ২৬, ২০১৯




শান্তিপূর্ন ভাবে সমাজে বাস করার স্বার্থে কমিউনিটি পুলিশিং অত্যন্ত গুরুত্বপূর্ন—— ওসি আব্দুর রকিব

এস. এম ইকবালঃ পুলিশই জনতা, জনতাই পুলিশই এ শ্লোগান সামনে রেখে ফরিদগঞ্জ থানা পুলিশ প্রশাসনের আয়োজনে শনিবার সকাল ১১ টায় কমিউনিটি পুলিশিং ডে ২০১৯ ইং উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বর্নীল সাজে সজ্জিত হয়ে উপজেলার একটি পৌরসভা ও ১৫ ইউনিয়নের কমিউনিটি পুলিশিং এর নুতন সদস্যরা প্রথমে থানায় জড়ো হয়। পরে থানার ওসি আবদুর রকিব ও উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি হেলাল উদ্দীনের নের্তৃত্বে বের হওয়া ওই র‌্যালীটি উপজেলা সদরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন করে।

পরে থানা প্রাঙ্গনে আয়োজিত আলোচনা সভায় উপজেলা কমিউিনিটি পুলিশিং এর সভাপতি হেলাল উদ্দীনের সভাপত্বি ও সাধারন সম্পাদক বাহাউদ্দিন বাহারের পরিচালনায় আলোচনা সভায় মাদক সহ বিভিন্ন অপরাধের করনীয় নিয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রকিব।

প্রধান অতিথি হিসেবে ওসি তার বক্তব্যে বলেন, পুলিশ জনগনের বন্ধু। এখানে কথা থাকে পুলিশ কোন জনগনের বন্ধু? পুলিশ ওই জনগনের বন্ধু হয় যারা শান্তিপ্রিয়। সমাজে যারা অপরাধ মূলক কাজ করেন, তাদের বিরুদ্ধে পুলিশ প্রদক্ষেপ নিবে। কারন তারা এই সমাজের মানুষ নয়। সমাজে বাস করার জন্য কমিউনিটি পুলিশিং অত্যন্ত গুরুত্বপূর্ন। কমিউনিটি পুলিশিং এমন একটি সমিতি, যেখানে একত্রিত হয়ে সমাজের শান্তি প্রতিষ্ঠা করবে। ফরিদগঞ্জ থানার এরিয়া বৃহৎ হওয়ায় অনেক স্থানে পুলিশের সেবা পৌঁছে না। যে কারনে কমিউনিটি পুলিশিং খুব বেশী দরকার হয়ে পড়ে।

তিনি আরো বলেন, মানুষের শান্তি রক্ষায় আমরা কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে ভাগ করতে পারিনা। যার যার যোগ্যতায় এই ব্যবস্থাপনাকে সহযোগীতা করতে হবে। সম্প্রতি সময়ে দেশে কিশোর গ্যাং সক্রিয় হয়ে উঠেছে। তাদেরকে যে কোন ভাবে প্রতিহত করতে হবে। আমরা ফরিদগঞ্জ উপজেলাকে শান্তির উপজেলা হিসেবে দেখতে চাই। কমিউনিটি পুলিশিং ও শান্তিপ্রিয় ফরিদগঞ্জবাসী সজাগ থাকলে এই উপজেলায় হানাহানি, সন্ত্রাস, গুজব, ইভটিজার ও জঙ্গিবাদ থাকতে পারবে না।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রেসক্লাব ফরিদগঞ্জের সভাপতি এমকে মানিক পাঠান, সাংবাদিক নূরুন্নবী নোমান, উপজেলা কমিউনিটি পুলিশিং এর সাংগঠনিক সম্পাদক , সাংবাদিক প্রবীর চক্রবর্তী, পৌর কমিউনিটি পুলিশিং এর সভাপতি ও কাউন্সিলর মো. খলিলুর রহমান, ৮ নং পাইকপাড়া ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সভাপতি মাইনুদ্দিন পাটওয়ারী, সাধারন সম্পাদক আতিকুর রহমান, ৩ নং সুবিদপুর ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সভাপতি জানিবুল হক জুয়েল, সাধারন সম্পাদক আল- আমিন পাটওয়ারী, ১৫ নং রুপসা ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সভাপতি নজরুল ইসলাম সুমন, ১৬ নং রুপসা ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সাধারন সম্পাদক মাসুদ আলম।

এ সময় উপস্থিত ছিলেন কমিউনিটি পুলিশের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, সাইফুল ইসলাম মেম্বার, টেলু পাটওয়ারী, কাশেম ঢালী, শরীফ খান, প্রেসক্লাবের সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন বেলাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category