শুক্রবার, মে ২৪, ২০১৯




‘রাজহাঁস যেন ব্যথা না পায়’………অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদনঃ পযাঁরা কর দিচ্ছেন, তাঁদের ওপর বাড়তি করের বোঝা চাপানো হবে না। যিনি যতটা কর বহন করতে পারবেন, তাঁর কাছ থেকে ততটা করই নেওয়া হবে। আগামী বাজেটে করের হার বাড়ব তো না-ই, কিছু কিছু ক্ষেত্রে কমেও যেতে পারে।’

অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে অনুষ্ঠিত প্রাক্‌-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল বুধবার এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এ সময় উপস্থিত ছিলেন। ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ আলোচনায় ইআরএফের সভাপতি সাইফ ইসলাম নেতৃত্ব দেন।

কর সংগ্রহের নীতি বা দর্শন হিসেবে অর্থমন্ত্রী ফ্রান্সের রাজা চতুর্দশ লুইয়ের একটি নীতি অনুসরণ করবেন বলে জানান। অর্থমন্ত্রী বলেন, চতুর্দশ লুই একবার তাঁর অধস্তনদের রাজহাঁসের পালক সংগ্রহ করতে নির্দেশ দিয়েছিলেন। রাজা বলেছিলেন, এমনভাবে পালক তুলতে হবে যেন রাজহাঁস যেন ব্যথা না পায়।

মুস্তফা কামাল বলেন, ‘আমার নীতিও তা-ই। যাঁরা কর দিচ্ছেন, তাঁদের একদমই ব্যথা দেব না। আর যাঁরা কর দিচ্ছেন না, এখন তাঁদের কাছে পৌঁছাব। নতুন করদাতার খোঁজে উপজেলা পর্যায়ে তাই কর কার্যালয় করা হচ্ছে।’

যোগ্য লোকেরা কর দিলে বাড়তি কর সংগ্রহই হতে পারে ৩ লাখ ২৫ হাজার কোটি টাকা—নিজের এমন বিশ্বাসের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, একটা অভিযোগ সারা জীবন বয়ে বেড়াতে হয়। অভিযোগটি বাস্তব এবং দুর্ভাগ্যজনক। আর সেটা হচ্ছে, ২১ বা ২২ লাখ লোক আয়কর দেন, বাকিরা দেন না। করের আওতা না বাড়ালে কর আহরণ কোথা থেকে হবে—উল্টো প্রশ্ন রাখেন অর্থমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category