শনিবার, নভেম্বর ১০, ২০১৮




যবিপ্রবির তিন ছাত্র বহিষ্কার

যবিপ্রবি প্রতিনিধি:  বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে বিঘ্ন সৃষ্টির অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) তিন ছাত্রকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে ওই তিন ছাত্র বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেও অবস্থান করতে পারবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৫১তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বহিষ্কৃত ছাত্ররা হলেন- পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী গোলাম রাব্বানী, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী অন্তর দে শুভ (রোল: ১৭১২১৬) এবং ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসমে আজম শুভ (রোল: ১৬০৪২০)।

গত ১৩ অক্টোবর তারিখে পিইএসএস বিভাগের ১ম বর্ষের ২য় সেমিস্টারের পরীক্ষাকে কেন্দ্র করে সংঘটিত ঘটনার প্রেক্ষিতে গত ২৩ অক্টোবর উপাচার্য দুজন ছাত্রকে সাময়িকভাবে বহিষ্কার করেছিলেন। রিজেন্ট বোর্ডে পরবর্তী সিদ্ধান্তের জন্য তদন্ত প্রতিবেদকন পেশ করা হলে ওই দুজনসহ প্রত্যক্ষ সহযোগিতা ও মদদ দেওয়ায় পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী গোলাম রাব্বানীকেও দুই বছর বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া পিইএসএস বিভাগের শিক্ষার্থী আসিফ আল মাহমুদ যেন শৃঙ্খলাবিরোধী কোনো কর্মকাণ্ডে আর জড়িত না হয়, এ জন্য তার পরিবারকে চিঠি দেওয়ারও সিদ্ধান্ত নেয় রিজেন্ট বোর্ড।

আজকের রিজেন্ট বোর্ডের ৫১তম সভায় বিভিন্ন বিভাগ ও দপ্তরে নিয়োগ চূড়ান্তকরণ, আসন্ন ভর্তি পরীক্ষা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার পরিবেশ সমুন্নত রাখতে বিভিন্ন বিষয়ে নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা হয়।

এছাড়াও, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) জাবেদ আহমেদ রিজেন্ট বোর্ডের নতুন সদস্য মনোনীত হওয়ায় সভার পক্ষ থেকে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

যবিপ্রবির উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়ের) মো: আবদুল্লাহ আল হাসান চৌধুরী ও জাবেদ আহমেদ (মাধ্যমিক-২), যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিরাজুল ইসলাম, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইন্সিটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ডা. মো. আব্দুর রশীদ, যবিপ্রবির জীব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. কিশোর মজুমদার, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. ওমর ফারুক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, সরকারি এম এম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আবু তালেব মিয়া, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তোরাব মোহাম্মদ হাসান, যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category