মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯




মা ইলিশ রক্ষায় সকলকেই আন্তরিকভাবে কাজ করতে হবে…..এড.নুরুল আমিন রুহুল এমপি

নূরে আলম নূরীঃ ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষনের লক্ষে জেলেদের মাঝে ভিজিএফ এর চাল বিতরন অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে এবং উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শাখাওয়াত হোসেনের সঞ্চালনায় চাল বিতরন কার্যক্রমে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন চাঁদপুর-২ নির্বাচনী আসনের সংসদ সদস্য আলহাজ্ব এড.নুরুল আমিন রুহুল।

এ সময় তিনি বলেন, ইলিশের জন্য সারা পৃথিবীতে চাঁদপুরের পরিচিতি রয়েছে। ইলিশ রপ্তানী করে বাংলাদেশ উল্লেখযোগ্য পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হচ্ছে। তবে যেহেতু ইলিশের বাড়ী চাঁদপুর সেহেতু এই ইলিশ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। তাই মা ইলিশ রক্ষায় সকলকেই আন্তরিকভাবে কাজ করতে হবে। জেলেদের সুবিধার জন্য তিনি চাল, ছাগল, সেলাই মেশিন, সুতার জালসহ বিভিন্ন উপকরন দিচ্ছেন।বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব দুখীর নেতা বলেই তিনি জেলেদের জন্য এতো সুযোগ সুবিধি দিচ্ছেন।
তিনি আরো বলেন, প্রজনন মৌসুম উপলক্ষে ৯ অক্টোবর থেকে আগামী ৩০অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, বিপণন, বাজারজাতকরণ এবং পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। এ সময়ে মা-ইলিশ ধরা বন্ধ করা গেলে ভবিষ্যতে বাংলাদেশ ইলিশের খনিতে পরিণত হবে। তিনি বলেন, প্রজনন মৌসুমে ইলিশ ধরা বন্ধে সরকারি নিষেধাজ্ঞা মেনে চললে ভবিষ্যতে ইলিশ বিক্রি করে জেলেরা যেমন লাভবান হবেন; পাশাপাশি বাঙালির রসনাবিলাস সম্ভব হবে।

মঙ্গলবার সকালে মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স প্রঙ্গনে জেলেদের মাঝে চাল বিতরন অনুষ্ঠানে বক্তব্য রাখেন মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, মতলব উত্তর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, মতলব উত্তর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক গাজী ইলিয়াছুর রহমান, ঢাকা শাহবাগ থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন, উপজেলা আওয়ামীলীগ নেতা কাজী মিজানুর রহমান, চাঁদপুর জেলা যুবলীগ নেতা গাজী শাখাওয়াত হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি দেওয়ান জহির, সাধারন সম্পাদক কাজী শরীফ হোসেন, আওয়ামীলীগ নেতা কামাল হোসেন গাজী, আওয়ামীলীগ নেতা গাজী মুক্তার হোসেন, ফরাজীকান্দি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার রেজাউল করিম, ইউপি সদস্য খোকন প্রধান প্রমূখ।

৯ অক্টোবর থেকে ফরাজীকান্দি ইউনিয়নের ১৫শ’৫ জন জেলের মাঝে চাল বিতরন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category