মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০




মনোহরগঞ্জে বজ্রাঘাত রোধে লাল সবুজের তালের বীজ রোপণ

স্টাফ রিপোর্টারঃ বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাল বীজ রোপণ করেছে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘ।
মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল ৯ ঘটিকায় কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার লক্ষণপুর, ভউপুর সড়কে তাল বীজ রোপণের মাধ্যমে এই কর্মসূচীর উদ্বোধন করেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল।
বিগত কয়েক বছরে বাংলাদেশে বজ্রঘাতের হার ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, বজ্রঘাত নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা পালন করতে পারে তালগাছ। সেই চিন্তা থেকেই পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রাঘাত রোধে লাল সবুজ এমন উদ্যোগ নিয়েছে।
এসময় তাল বীজ রোপণে উপস্থিত ছিলেন লাল সবুজ উন্নয়ন সংঘ লাকসাম- মনহোরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাহমুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক অাহমেদ রায়হান, অর্থ সম্পাদক নিয়াজ অাহমেদ তাসফিন, দপ্তর সম্পাদক বাদশা পাটোয়ারী, সহ প্রচার সম্পাদক রাকিব হোসেন, সহ অর্থ সম্পাদক মেহেদী হাসান সবুজ, পরিবেশ বিষয়ক সম্পাদক সিয়াম হোসেন হৃদয়, সদস্য অাবির প্রমুখ।
সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কাওসার আলম সোহেল  বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। বজ্রপাত সাধারণত উঁচু জায়গায় ঘটে। তাই স্থানীয় প্রযুক্তি হিসেবে তালগাছকে অধিক গুরুত্ব দেওয়া হয়। তালগাছ তাপমাত্রা কমিয়ে বাতাসকে শীতল রাখতে সহায়তা করে। তাছাড়া তালগাছ গ্রামের মানুষদের ছায়া, ফল, জ্বালানি ইত্যাদির চাহিদা মেটায় তাই তিনি তরুণদের এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আপনাদের বাসায় পড়ে থাকা তাল বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category