শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯




মতলব দক্ষিণ উপজেলার ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান  চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার বাছাই সমাপ্ত

রেদওয়ান আহমেদ জাকির ঃ  এক দশক হলো পার, বিতর্ক হলো দুবার স্লোগান নিয়ে একাদশ পাঞ্জেরি চাঁদপুর কণ্ঠ প্রতিযোগিতায় প্রান্তিক পর্বে অংশগ্রহনের নিমিত্তে বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। ১৯ জানুয়ারি শনিবার বিকেলে ২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বাছাই পর্বে এ উপজেলার ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান বিতর্ক প্রতিযোগিতায় অংশ গ্রহণ নিশ্চিত করেছেন।

এ উপলক্ষে আলোচনা সভায় চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন (সিকেডিএফ) মতলব দক্ষিণ উপজেলা শাখার সভাপতি আইনুন্নাহার কাদ্রীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রোটা. রেদওয়ান আহমেদ জাকিরের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক ও সিকেডিএফ জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ।

এ সময় উপস্থিত ছিলেন মতলব সূর্যমুখী কচি-কাঁচা মেলার পরিচালক ও সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলার সদস্য মোঃ মাকসুদুল হক বাবলু, কচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক ও সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলার সদস্য ফারুক আহমেদ বাদল, চাঁদপুর কণ্ঠের বিশেষ প্রতিনিধি ও সিকেডিএফ জেলা শাখার কারিগরি নির্দেশক সাইফুল আজম, লিটল স্কলার্স একাডেমির প্রধান শিক্ষক ও সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলার সদস্য মো. ইকবাল হোসেন, যুগ্ম সম্পাদক আরিফ কাদরী, সাংগঠনিক সম্পাদক কামরুন নাহার, নারায়নপুর পপুলার বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও সিকেডিএফ তথ্য ও প্রযুক্তি সম্পাদক মাঈনুল ইসলাম টিপুসহ কলেজ, মাদ্রাসা, উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন লিটল স্কলার্স একাডেমির শিক্ষক মো. রফিকুল ইসলাম।
প্রথমে ৪টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে বাছাই পর্ব শুরু হয়। মতলব ক্যামিব্রয়ান স্কুল টসে জিতে ‘শিক্ষিত বাবার চেয়ে শিক্ষিত মা অধিক জরুরী পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল কচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুল (প্রাথমিক)। ডিউড্রফ্স ইন্টারন্যাশনাল স্কুল টসে জিতে ‘আজকের শিশুরা অতীতের শিশুদের চেয়ে ভাগ্যবান’ পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল স্ট্যান্ডার্ড ট্যালেন্ট একাডেমি।

দ্বিতীয় ধাপে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে বাছাই পর্ব শুরু হয়। লিটল স্কলার্স একাডেমি টসে জিতে বাঙালির সংগ্রামে নারীর অবদান পুরুষের চেয়ে অধিক’ বিষয়ে বিপক্ষ দল বেছে নেয়, পক্ষ দল বোয়ালিয়া উচ্চ বিদ্যালয়। নওগাঁও উচ্চ বিদ্যালয় টসে জিতে ‘শিক্ষার সার্থকতা কর্মজীবনে নয় সামজজীবনেই অধিক’ বিষয়ের পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল দগরপুর আঃ গনি উচ্চ বিদ্যালয়। মুন্সীরহাট উচ্চ বিদ্যালয় টসে জিতে ‘তারুণ্যের কাছে সততা নয় দেশপ্রেমই মুখ্য হওয়া উচিত’ বিষয়ে পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল নারায়ণপুর পপুলার বালিকা উচ্চ বিদ্যালয়। কচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুল টসে জিতে ‘উন্নত বাংলাদেশ নির্মাণে জনগনের চেয়ে সরকারে ভূমিকা অধিক গুরুত্বপূর্ণ’ বিষয়ের পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল বরদিয়া কাজী সুলতান আহমেদ উচ্চ বিদ্যালয়।

তৃতীয় ধাপে কলেজ পর্যায়ে ৪টি দলের মধ্যে বাছাই পর্ব শুরু হয়। রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ টসে জিতে ‘যোগ্য নেতার মানদন্ড তার সাফল্যে নয়, যোগ্য উত্তসূরি তৈরিতে’ বিষয়ে পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল মুন্সীরহাট কলেজ। মতলব দারুল উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা টসে জিতে ‘উন্নয়ন সূচকে আজকের বাংলাদেশই সর্বকালের সেরা বাংলাদেশ’ বিষয়ের পক্ষ দল বেছে নেয়, বিপক্ষ দল মতলব ডিগ্রি কলেজ।

এছাড়াও উপজেলার মধ্যে চ্যাম্পিয়ন ও রানার্স বিতর্কে প্রান্তিক পর্বে যে দুটো প্রাথমিক বিদ্যালয় উত্তীর্ণ হবে তাদের মধ্যে ‘টেলিভিশন দেখার চেয়ে বই পড়ে অধিক জ্ঞানার্জন করা যায়’ বিষয়ের পক্ষ ও বিপক্ষ দল নির্ধারণ করে বিতর্ক করা হবে। অনুরূপ কলেজ পর্যায়ে উত্তীর্ণ দুটো দলের মধ্যে ‘ডাক্তারের চেয়ে শিক্ষকের পেশা অধিক মহান’ বিষয়ের পক্ষ ও বিপক্ষ দল নির্ধারণ করে বিতর্ক করা হবে। মাধ্যমিক পর্যায়ে সর্বোচ্চ নাম্বারের ভিত্তিতে চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category