বুধবার, জানুয়ারি ৯, ২০১৯




মতলব দক্ষিণে দৈনিক চাঁদপুর কণ্ঠ বিতর্ক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

রেদওয়ান আহমেদ জাকির ঃ মতলব দক্ষ‌িন  উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল ইসলাম বলেন, চাঁদপুর কণ্ঠের মতো উপজেলা প্রশাসনও বিতর্ক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু করবে। এ প্রশিক্ষণে ভাল বিতার্কিক তৈরীতে সহায়তা করবে। বির্তক প্রতিযোগিতার মাধ্যমে যৌক্তিক মন বিকশিত হয়। শুধু জয়ের জন্য বিতর্ক নয়। বিতর্কের মাধ্যমে আগামী দিনের নেতৃত্ব তৈরি হয়। যৌক্তিকভাবে সামাজিক, রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করার কৌশল হলো বিতর্ক।

তিনি আরো বলেন, একজন স্ব-নির্ভর মানুষ হিসেবে গড়ে উঠার অন্যতম নিয়ামক হলো বিতর্ক। বিতর্কের মাধ্যমে একে অপরকে যুক্তি তর্কের সাথে যুক্তি তর্ক দেয়ার মাধ্যমে নেতৃত্বের গুনাবলীর সৃষ্টি হয়। শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে মনোবল বৃদ্ধি করতে পারে এবং আত্মশক্তি পায়। জাতীয় সমস্যা ও সম-সাময়িক বিষয়গুলো সম্পর্কেও তারা জানতে পারে। বিতর্ক প্রতিযোগিতায় কেউ বা কোন দল কখনও হারে না। সু-নাগরিক হওয়ার জন্য বিতর্ক প্রতিযোগিতা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই শিক্ষার্থীরাই আগামীতে এদেশের নেতৃত্ব দিবে।

দৈনিক চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন (সিকেডিএফ) মতলব দক্ষিণ উপজেলা শাখার ব্যবস্থাপনায় গতকাল ৯ ডিসেম্বর বুধবার সকালে বিতর্ক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

মতলব সূর্যমুখী কচি-কাঁচা মেলার সভাপতি মোঃ মাকসুদুল হক বাবলুর সভাপতিত্বে ও চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনের মতলব দক্ষিণ উপজেলা শাখার সাধারণ সম্পাদক রোটা. রেদওয়ান আহমেদ জাকিরের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ ও সিকেডিএফ উপদেষ্টা ডাঃ পীযূষ কান্তি বড়–য়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলা শাখার সভাপতি অধ্যাপক আইনুন নাহার কাদরী।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মতলব প্রেসক্লাবের সভাপতি ও সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলা শাখার সদস্য গোলাম সারওয়ার সেলিম, প্রেসক্লাবের সহ-সভাপতি ও মাইটিভি মতলব প্রতিনিধি রোকনুজ্জামান রোকন, প্রেসক্লাবের সহ-সভাপতি নিমাই চন্দ্র ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলা শাখার সহ-সভাপতি মোঃ আরিফ বিল্লাহ, নুরুন নাহার আক্তার বকুল, সাংগঠনিক সম্পাদক কামরুন নাহার কাদরী, সদস্য মনির হোসেন, ক্রীড়া সম্পাদক আব্দুল মান্নান খান, সাবেক বিতার্কিক নূসরাত জাহান বিন্তু প্রমুখ।

প্রশিক্ষণে মতলব ডিগ্রি কলেজ, নারায়নপুর ডিগ্রি কলেজ, মতলবগঞ্জ জে.বি সরকারি উচ্চ বিদ্যালয়, কচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুল, লিটল স্কলার্স একাডেমি, বরদিয়া কাজী সুলতান আহম্মেদ উচ্চ বিদ্যালয়, নারায়ণপুর পপুলার বালিকা উচ্চ বিদ্যালয়, মতলব মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অর্ধ শতাধিক শিক্ষার্থীবৃন্দ ৩দিন ব্যাপী বিতর্ক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ করেন।
আজ ১০ ডিসেম্বর ২য় দিন সকাল সাড়ে ৯টায় অংশগ্রহণকারীদের রেজিস্ট্রেশন এবং সকাল ১০টায় প্রশিক্ষক হিসেবে থাকবেন চাঁদপুর বিতর্ক একাডেমির উপাধ্যক্ষ ও সিকেডিএফ জেলা শাখার যুগ্ম সম্পাদক রাসেল হাসান, সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলা শাখার সভাপতি অধ্যাপক আইনুন নাহার কাদরী ও চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ)-এর সভাপতি ভিভিয়ান ঘোষ।

৩য় দিন (সমাপ্তি সেশন) ১১ ডিসেম্বর সকাল ৯টায় অংশগ্রহণকারীদের রেজিস্ট্রেশন, সকাল ১০টায় প্রশিক্ষক হিসেবে থাকবেন চাঁদপুর বিতর্ক একাডেমির প্রধান সমন্বয়কারী ও সিকেডিএফ জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক রাজন চন্দ্র দে, চাঁদপুর বিতর্ক একাডেমির প্রশিক্ষক ও সিকেডিএফ জেলা কমিটির সহ-সভাপতি সামীম আহমেদ খান, সিকেডিএফ ও চাঁদপুর বিতর্ক একাডেমির প্রতিষ্ঠাতা, চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত এবং চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ ও সিকেডিএফ-এর উপদেষ্টা রোটাঃ ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category