রবিবার, মার্চ ৮, ২০২০




মতলব উত্তরে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন অনুষ্ঠিত 

শহিদুল ইসলাম খোকনঃ মতলব উত্তর উপজেলায় শিশুদের হাম ও রুবেলার টিকা দেওয়ার কার্যক্রম ১৮ মার্চ থেকে শুরু হয়ে ১১ এপ্রিল পর্যন্ত কর্মসূচি চলবে। ৯ মাস থেকে শুরুকরে ১৫ বছরের কম বয়সী সব শিশুকে হাম-রুবেলা (এমআর) টিকা দেওয়া হয়।

রোববার সকাল ৯টায় মতলব উত্তর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে হাম রুবেলা টিকাদানের এ কার্যক্রমের ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেের টিএইচও ডা.নুসরাত জাহান মিথেন এর সভাপতিত্বে ও ডা. আল আমিনের পরিচালনায় আরো বক্তব্য রাখেন – জুনিয়র কনসালটেন্ট ডা. ইসমাইল হোসেন, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আব্দুল মান্নান বেপারি প্রমুখ।

এসময় বক্তারা বলেন, হাম-রুবেলা ছাড়া এ ক্যাম্পেইনের আওতায় পোলিও টিকাও যুক্ত রয়েছে। শূন্য থেকে ৫ বছরের সব শিশুকে দুই ফোঁটা পোলিও টিকা খাওয়ানো হবে। তবে ক্যাম্পেইনের প্রথম ধাপে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন স্কুল, মাদ্রাসা, মক্তবসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ১৫ বছরের কম বয়সী শিশুদের টিকা দেওয়ার হবে ।

পরে দ্বিতীয় ধাপে  উপজোলার সব নিয়মিত টিকাদান কেন্দ্রের মাধ্যমে কমিউনিটিতে ওই টিকা দেওয়া হবে।

নির্ধারিত বয়সের কোনো শিশু আগে নিয়মিত টিকাদান কর্মসূচির আওতায় বা অন্য কোনভাবে হাম, এমআর বা পোলিও টিকা পেয়ে থাকলেও অথবা আগে কখনো টিকা না পেয়ে থাকলেও তাকে প্রাপ্যতা অনুযায়ী এক ডোজ করে টিকা দেওয়া যাবে।

এসব টিকায় সাধারণত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। তবু সতর্কতার জন্য অসুস্থ কোনো শিশু-কিশোরকে এ সময় ভ্যাকসিন দেওয়া হবে না। এ টিকা ইনজেকশন পদ্ধতিতে দেওয়ার ফলে শিশুদের সামান্য জ্বর, গায়ে ব্যথা বা বমির ভাব হতে পারে। তবে এমনিতেই তা সেরে যাবে। তবুও টিকা দেওয়ার পর কোনো ধরনের সমস্যা হচ্ছে মনে হলে নির্দিষ্ট কেন্দ্রের স্বাস্থ্যকর্মী ও নিকটস্থ হাসপাতালে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে হাসপাতালের জরুরি বিভাগে বিশেষ স্কোয়াড তৈরি থাকবে। তবে পোলিও টিকায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category