সোমবার, ডিসেম্বর ৩, ২০১৮




মতলব উত্তরে মাটির উত্তম স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস

মোল্লা হাবীবুর রহমানঃ মতলব উত্তর উপজেলার গজরায় ২০১৮-১৯ অর্থ বছরে ন্যাশনাল ত্রগ্রিকালচারাল টেকনোলজি ট্রান্সফার প্রোগ্রাম-ফেজ-২(এনএটিপি-২) আওতায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়। গত ৩ ডিসেম্বার সোমবার বিকালে ভার্মি কম্পোস্ট উৎপাদন এবং মাটির উত্তম স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রযুক্তি বিষয়ক মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক মোঃ আব্দুর রশীদ।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিনের সভাপতিত্বে ও উপ সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা এসএম সৈয়দ হোসেনের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর চাঁদপুরের সহকারী উপ-পরিচাল মোঃ কবির হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুর রব, শাহানাজ পাড়ভীন ও সালাউদ্দিন প্রমূখ। উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীনের তত্ত্বাবধানে মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, প্রতিদিনই আমাদের বাড়িঘর, হাট-বাজার এমনকি পথ-ঘাটে ময়লা আবর্জনা সৃষ্টি হয়। সঙ্গে গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, খাবারের উচ্ছিষ্ট, পরিত্যক্ত কলা গাছ, কচুরিপানাসহ আরো কত-কি আমরা যেখানে সেখানে ফেলে দেই। তাতে পরিবেশ যেমন নোংরা হয়, তেমনি হারাই একটি উৎকৃষ্ট সার প্রস্তুতের সুযোগ ও বানিজ্যিক সম্ভাবনা।

অনুষ্ঠানের সভাপতি ও উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন তাঁর বক্তব্যে বলেন, বর্জ্য, গোবর ও কেঁচো’র সমন্বয়ে উন্নত মানের ভার্মি কম্পোস্ট সার উৎপাদনে কৃষিতে বিপ্লব ঘটানো সম্ভব। এটি মাত্র ৫০-৬০ দিনে উৎপাদন করা যায়। গাছের জন্য প্রয়োজনীয় মৌলিক ১৭টি উপাদানের মধ্যে অন্তত ৭/৮টি উপাদান বিদ্যমান এই সারের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category