শনিবার, ফেব্রুয়ারি ২২, ২০২০




ভাষা শহীদদের ঋণ কখনো শোধ হবার নয় ………এড. নুরুল আমীন রুহুল এমপি

মোল্লা হাবিবুর রহমান: চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ফেব্রæয়ারি রাত ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের স্মরণে উপজেলার প্রধান শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, প্রভাতফেরী, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।
রাতে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন চাাঁদপুর-২ নির্বাচনী আসনের সংসদ সদস্য আলহাজ্ব এড. নুরুল আমীন রুহুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুসের নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ, ইউএনও’র নেতৃত্বে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগ, উপজেলা ও ছেংগারচর পৌর অওয়ামী সহযোগী সংগঠন,উপজেলা জাতীয়পার্টী, উপজেলা ক্রীড়া সংস্থা, উপজেলা শিল্পকলা একাডেমী, প্রেসক্লাব, ছেংগারচর পৌর বনিক সমিতি, প্রথমিক প্রধান শিক্ষক সমিতি, সহ বিভিন্ন সংগঠন।
সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্বর থেকে প্রভাতফেরি বের করা হয়। সকাল ৯টায় বটমূলে আলোচনা সভায় ইউএনও জহিরুল হায়াতের সভাপতিত্বে ও উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়ার সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আলহাজ্ব এড. নুরুল আমীন রুহুল এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিেিযাদ্ধা এমএ কুদ্দুস, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এড. রুহুল আমিন, বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গ ও প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ ।
এছাড়াও উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এ দিবসে পৃথক পৃথকভাবে অনুষ্ঠান পালন করেন।
প্রধান অতিথির বক্তব্য এড. নুরুল আমীন রুহুল এমপি বলেন, যাদের বুকের তাজা রক্তের বিনিময়ে আজ আমরা আমাদের মাতৃভাষা বাংলায় কথা বলতে পারছি, সেই ভাষা শহীদদের ঋণ কখনো পরিশোধ করা হবার নয়। ভাষার জন্য অন্দোলন করে যারা শহীদ হয়েছে তারা চিরকাল বাঙ্গালী জাতির মাঝে বেঁচে থাকবে। মরেও তারা আজ অমর। প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে তারা স্থান করে নিয়েছে। সর্বশেষ তিনি সকলের প্রতি আহবান জানিয়ে
তিনি আরো বলেন, শুধু প্রতি বছর ভাষা দিবস পালন করলেই দায়িত্ব শেষ হয়ে যাবেনা। প্রতিটি স্থরে বাংলা ভাষার ব্যবহার প্রচলন করার দাবি জোরদার করতে হবে। প্রতিটি স্থরে বাংলা ভাষার প্রচলন কায়েম হলে ভাষা শহীদদের আতœা শান্তি পাবে। তাদের আন্দোলন পূর্ণ স্বার্থক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category