মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০




মতলবে মৎস্য সপ্তাহে ৪৭ হাজার মিটার কারেন্ট জাল ও ৫১ টি ভেসাল জব্দ

মতলব প্রতিনিধিঃ এবার  ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি,
সুখি সমৃদ্ধ দেশ গড়ি। “এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মতলব দক্ষিণ উপজেলা ২১থেকে ২৭ জুলাই  ২০২০-সপ্তাহ ব্যাপি এ কর্মসুচীতে, সচেতনতা বৃদ্ধির জন্য নানা কর্মসুচী
 পালন হয়েছে।
উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের যৌথ ব্যবস্থাপনায়  মৎস্য সপ্তাহ উপলক্ষে বিজ্ঞ নির্বাহি ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা হক এবং বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) নুশরাত শারমিন এর নেতৃত্বে ২ টি মোবাইল কোর্ট এবং সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার নেতৃত্বে ২ টি অভিযান পরিচালিত হয়।
এসময় ৪২ টি ভেসালের অবকাঠামো,৯ টি ভেসাল,  ৪৭ ০০০ মি কারেন্ট জাল জব্দ করা হয়।
এছাড়া২১ টি বানা, ১৫ টি কাঠি চাই,  ৯ টি চায়না চাই অপসারণ ও বিনষ্ট করা হয়েছে এবং ৬ টি হাপা থেকে দেশীয় প্রজাতির ছোট মাছ অবমুক্ত করা হয়েছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারহানা আক্তার রুমা বলেন, মৎস্য সেক্টরে অগ্রগতি ও সম্ভাবনার উপর নির্মিত তথ্যচিত্র এসময় প্রদর্শিত হয়েছে।এছাড়া এসপ্তাহে ২০ জন মাছ চাষীকে  প্রশিক্ষণ প্রদান, ৮ জন প্রদর্শনী মাছ চাষীকে ২০০ কেজি চুন, ৫০০ কেজি পিলেট খাদ্য, ১৫ বস্তা খৈল-এসময় জুম ভুষি, ৫০০০ চিংড়ির পি এল, পুকুরের চারিদিকে দেওয়ার জন্য ৮ বান্ডেল নীল জাল, ১০ টি বেড় জাল, প্রদান করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক বলেন, মৎস্য সপ্তাহে ১শ ৭৫ জন প্রশিক্ষণ প্রাপ্ত নিবন্ধিত জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ হিসেবে সেলাই মেশিন দেওয়া হয়েছে।
সমাপনি দিনে অনুষ্ঠিত  দুইটি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে  মৎস্য সেক্টরের উন্নতি,  অগ্রগতি এবং ভবিষ্যতে করনীয় বিষয়ের উপর জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সামাজিক এবং রাজনৈতিক ব্যক্তিত্বদের সাথে মতবিনিময় হয়। সভায় মৎস্য সম্পদ রক্ষায় সকল ধরণের প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য সবাই একমত পোষণকরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category