বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৮, ২০২১




মতলবে মর্মান্তিক মহারাজ লঞ্চডুবির আজ ১৬ বছর//স্বজনদের কান্না আজো থামেনি

আক্তার হোসেন ও নূরে আলম নূরীঃ ২০০৫ সালের আজকের এই দিনে (১৯ ফেব্রুয়ারী) ঢাকার সদরঘাট থেকে রাত ১১টায় এম.ভি. মহারাজ নামক লঞ্চটি আড়াই শতাধিক যাত্রী নিয়ে মতলবের উদ্দেশ্যে ছেড়ে বুড়িগঙ্গা নদীর পাগলা নামক স্থানে আসলে হঠাৎ ঝড়ের কবলে পড়ে লঞ্চটি ডুবে দু’শতাধিক যাত্রি নিহত হয়। ভয়াবহ এই লঞ্চ দুর্ঘটনায় শুধু মতলব উত্তর ও দক্ষিণ উপজেলারই ১শ’ ১২জন যাত্রী নিহত হয়। নিহতদের পরিবারের কান্না আজও থামেনি। ওই লঞ্চে মতলবের দুই উপজেলাসহ চাঁদপুর, ভোলা, শরিয়তপুরসহ বিভিন্ন এলাকার যাত্রী ছিল।

 

মতলবসহ চাঁদপুুরবাসীর জন্য আজকের দিনটি শোকের দিন। লঞ্চ দুর্ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ছিলেন- নারায়ণপুর ডিগ্রি কলেজের প্রভাষক, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, কচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুলের ছাত্রী অর্থি, বাইশপুরের ছোট খোকন, মোঃ মাসুদ ও বড় খোকন, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আব্দুল হাই, ডেফোডিল ইউনিভার্সিটির মো. ফারুক আহম্মেদ দেওয়ান, নন্দলালপুরের শাহিন সরকার, মোহন সরকার, জিসান সরকার, সাহাবাজকান্দির আহম্মেদ মিয়া, হান্নান মিয়া, মান্নান মিয়া, গজরার আবুল বারেক, সাহেলা বেগমসহ আরো অনেক পরিচিত মুখ। অনেকেই হয়তো ভুলে গেছে শোক, কিন্তু ভুলেনি নিহতদের পরিবার।

 

উদ্ধার করা লাশগুলো তখন মতলব দক্ষিণ থানার সামনে সারিবদ্ধভাবে তাবু টানিয়ে রাখা হয়েছিল। নিহতদের স্বজনদের আহাজারিতে তখন পুরো মতলবে শোকের মাতম নেমে আসে। অধিকাংশ লাশের মুখমন্ডল ও শরীর গলে যাওয়ায় তাদের চিনতে আত্মীয়-স্বজনদের হিমশিম খেতে হয়েছিল। লাশের পরনে থাকা পোশাক এবং জন্মগত কোন চিহ্ন দেখে অনেক লাশ সনাক্ত করেছে স্বজনরা। আর যেসব লাশের কোনো পরিচয় পাওয়া যায়নি তাদের ছবি তুলে তাদের লাশ বেওয়ারিশ হিসেবে ঢাকিরগাঁও রিয়াজুল জান্নাত কবরস্থানে দাফন করা হয়। ওই বেওয়ারিশ লাশের কবরের পাশে এসে লাশ খুঁজে না পাওয়া স্বজনরা দূর-দূরান্ত থেকে এসে কবর জিয়ারত ছাড়া অন্য কোন উপায় ছিল না তাদের।

 

এ দিকে লঞ্চ দূর্ঘটনায় নিহতের স্মরণে আজ মতলব উত্তর-দক্ষিনের বিভিন্ন মসজিদ ও এতিমখানায় মিলাদ মাহফিলের আয়োজন করেছে স্বজনরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category