শনিবার, অক্টোবর ১৭, ২০২০




মতলবে’ ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা’ শীর্ষক মতবিনিময় সভা

মো. আক্তার হোসেনঃ “নিরাপদ ডিজিটাল পরিবেশ গড়ি,সুরক্ষিত থাক বাংলার নারী” এই ‘স্লোগানকে সামনে রেখে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক আয়োজিত “ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা “শীর্ষক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।
গত১৪অক্টোবর বুধবার webinar এ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর ২ আসনের মাননীয় সংসদ সদস্য এডভোকেট নুরুল আমিন রুহুল ।বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জনাব মো মাজেদুর রহমান খান।
এছাড়াwebinar এ যুক্ত ছিল মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম-১০ ম শ্রেনীর ১০০ জন ছাত্রী, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক,  মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহিম খান, মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কবির হোসেন প্রমুখ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক বলেন,   সাম্প্রতিক সময়ে পত্র-পত্রিকা, সাইবার ট্রাইবুনালে দায়েরকৃত মামলাসমূহ ও বিভিন্ন গবেষণায় দেখা যায় যে,বাংলাদেশে যেসকল সাইবার অপরাধ সংগঠিত হচ্ছে তার অধিকাংশের শিকার হচ্ছেন কিশোরী বয়সের মেয়েরা। অভিযোগের একটি বড় অংশ ফেইসবুক ব্যাবহার সংক্রান্ত। যার মধ্যে আইডি হ্যাক থেকে শুরু করে সুপার ইম্পোজ ছবি এবং পর্নোগ্রাফির মতো ভয়াবহ অভিযোগও রয়েছে। এসব অপরাধের শিকার হয়ে আত্মহত্যার মতো ঘটনাও ঘটেছে।
এসব বিষয়কে সামনে রেখে নিরাপদভাবে কিভাবে প্রযুক্তি ব্যাবহার করা যাবে  তা নিয়ে উক্ত webinar এ বিস্তারিত আলোচনা করা হয়।অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাইবার অপরাধ ও নিরাপত্তা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব  হাসিনা বেগম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category