শনিবার, মার্চ ২০, ২০২১




ভোলার চরফ্যাশনে পুকুরে ইলিশ

 নিজস্ব প্রতিবেদকঃ ভোলায় চরফ্যাশন উপজেলার একটি পুকুর সেচ করে মিলেছে বড় সাইজের ৮ টি ইলিশ মাছ। প্রতিটি ইলিশের ওজন প্রায় এক কেজি বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। আর পুকুরে ইলিশ ধরা পড়ার খবর মুহূর্তের মধ্যে চারদিকে ছড়িয়ে পরলে পুকুর ও তাজা ইলিশ দেখতে ভিড় জমাচ্ছেন স্থানীয়রা।

ঘটনাটি ভোলার চরফ্যাশন উপজেলার চর কুকরি-মুকরি ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের আমিনপুর গ্রামের বাসিন্দা ওই ইউনিয়নের চেয়ারম্যানের পুকুরে শুক্রবার (১৯ মার্চ) ঘটে।

 

স্থানীয় বেসরকারি সংস্থা পরিবার উন্নয়ন সংস্থার শাখা ব্যবস্থাপক মো. আনিচ হাওলাদার জানান, শুক্রবার সকাল থেকে ওই এলাকায় ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ হাসেম মহাজনের মাছের ঘেড়ে সেচ করে মাছ ধরার সময় স্থানীয় জেলেরা ওই ইলিশ মাছ দেখতে পায়। ওই সময় অন্যান্য মাছের সাথে ৮ টি ইলিশ মাছ পান তারা। খবর পেয়ে আমি সেখানে যাই। পুকুরের তাজা ইলিশ হাতে নিয়ে ছবি তুলি।

কুকুরি মুকরি ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ হাসেম মহাজন ও ফোনে খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, চেয়ারম্যানের ২শ একর জমির পুকুরে গত বর্ষায় জোয়ারের পানি প্রবেশ করে হয়তো তখন ইলিশ পুকুরে এসেছ।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের সহকারী পরিচালক এ. এফ. এম নাজমুস সালেহীন জানান, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। ইলিশ মাছ একটি বিচিত্র বৈশিষ্ট্যের মাছ। জোয়ারের পানি পুকুরে প্রবেশ করলে তখন নোনা পানির সাথে ইলিশও প্রবেশ করতে পারে। তিনি আরও জানান, এখন দেশে পুকুরে ইলিশ চাষ নিয়ে ও গবেষণা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category