সোমবার, ডিসেম্বর ১০, ২০১৮




ব্যাপক অানুষ্ঠানিকতার মধ্যদিয়ে চাঁদপুরে আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস পালিত

ষ্টাফ রিপোর্টারঃ ‘টেকসই উন্নয়ন, গণতন্ত্র, শান্তি ও সুশাসন : দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এ শ্লোগান নিয়ে জেলা প্রশাসন, চাঁদপুর, দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ট্রান্সপারেন্সি ইন্টান্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর আয়োজনে গতকাল আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০১৮ উপলক্ষে অনুষ্ঠিত হয় র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভা, শিক্ষার্থী সমাবেশ ও প্রদর্শনী বিতর্ক।

চাঁদপুর সার্কিট হাউজ প্রাঙ্গণে সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। উদ্বোধন শেষে চাঁদপুরের সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, চাঁদপুর প্রেসক্লাবের নেতৃবৃন্দ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীবৃন্দ, দুপ্রক, সনাক, স্বজন-ইয়েস ও ইয়েস ফেন্ডস গ্রুপের সদস্যবৃন্দ ‘টেকসই উন্নয়ন, গণতন্ত্র, শান্তি ও সুশাসন : দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এই শ্লোগান নিয়ে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভায় অংশগ্রহণ করে। মানববন্ধন শেষে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কার্যক্রম উদ্বোধন করা হয়।

র‌্যালি ও মানববন্ধন পূর্ববর্তী আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের মাননীয় জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে হলে আমাদের মনোজগতে পরিবর্তন আনতে হবে। নিজ থেকে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। দুর্নীতি প্রতিরোধে আমাদের অবস্থানকে আরো সুদৃঢ় করতে হবে। তিনি আরো বলেন, আমাদের নীতি নৈতিকতা থেকে শুরু করে সকল ক্ষেত্রে কার্যকরভাবে দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, দুর্নীতি যে কোনো অগ্রগতিকে বাধাগ্রস্ত করে। আমাদের আর্থ-সামাজিক অবস্থান থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে দুর্নীতিবিরোধী আন্দোলন জোরদার করা খুবই জরুরি। তিনি আরো বলেন, দুর্নীতি প্রতিরোধে সরকারের পাশাপাশি জনগণ, সুশীল সমাজ ও সাংবাদিকদের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। তিনি আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের সফলতা কামনা করেন এবং দিবসের প্রতিটি কার্যক্রমে সকলকে অংশগ্রহণের অনুরোধ জানান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম। তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমাদের সকলকে একযোগে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, দেশের টেকসই উন্নয়নকে বাধাগ্রস্ত করছে দুর্নীতি। সরকারের পাশাপশি আমাদেরকে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিকভাবে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। আর্থ-সামাজিক প্রেক্ষাপটে দেশের সামগ্রিক উন্নয়নে ইতিবাচক পরিবর্তন আনতে হলে দুর্নীতবিরোধী সামাজিক সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করতে হবে। তিনি অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

আলোচনা সভা ও শিক্ষার্থী সমাবেশে সহকারী কমিশনার (ভূমি) অমিত চক্রবর্তী বলেন, দুর্নীতি এমন একটি ভয়াবহ বিষয়, যা একটি জাতিকে ধ্বংস করতে পারে। ধর্মীয় আচরণ, সামাজিক অনুশাসনসহ সকল বিষয় ঠিক রেখে প্রতিটি স্কুল-কলেজে শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী পাঠদানে উৎসাহিত করতে হবে। নীতিগতভাবে আমাদেরকে দুর্নীতির বিরুদ্ধে জোরালো ভূমিকা পালন করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে, স্বাধীনতাকে বুকে লালন করে আমাদেরকে দুর্নীতিবিরোধী চেতনায় জাগ্রত হতে হবে।

দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ড. কাজী হাসেম বলেন, আজকের এই তরুণ প্রজন্ম যারা আগামীতে দেশকে নেতৃত্ব দেবে তাদেরকে দুর্নীতি প্রতিরোধে এগিয়ে আসতে হবে। আমাদের জাতীয় উন্নয়নকে আরো টেকসই ও শক্তিশালী করার জন্য তরুণ সমাজই মুখ্য ভূমিকা পালন করতে পারে। তিনি আরো বলেন, তোমাদের অবদানে এই দেশ আগামী দিনে দুর্নীতিমুক্ত থেকে উন্নয়নের রোল মডেলে রূপান্তরিত হবে। দুর্নীতিমুক্ত সমাজ গড়তে এটাই হোক আমাদের আজকের প্রত্যয়।

চাঁদপুর সদর উপজেলা অডিটরিয়ামে দিবসের উপর আলোচনা সভা ও শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ড. কাজী হাসেম এর সভাপতিত্বে এবং  টিআইবির রাজন চন্দ্র দে’র সঞ্চালনায় দিবসের উপর ধারণাপত্র উপস্থাপন করেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক। বক্তব্য প্রদান করেন  সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, দুপ্রক চাঁদপুর জেলার সহ-সভাপতি মাওঃ কেফায়েত উল্যাহ, চাঁদপুর সরকারি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক মোঃ গোলাম মোস্তফা প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ মজিবুর রহমান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category