বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০




বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস আজ

মো. নাছির উদ্দীন : আজ ২ জুলাই। আজ বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস। বিশ্ব ক্রীড়া সাংবাদিকদের কুর্নিশ জানানোর দিন আজ। ক্রীড়া সাংবাদিকতা পেশায় আছে গ্ল্যামারের ছটা। তবে এই পেশার ভিত কিন্তু কঠিন পরিশ্রম আর খেলাধূলার প্রতি অগাধ ভালবাসা। এখনও এমন অনেকেই আছেন যারা খবরের কাগজ হাতে নিয়ে খেলার পাতা থেকে শুরু করেন। অনেকেরই সকালে উঠে আগে খেলার খবরের মাধ্যমে দিন শুরু হয়। ক্রীড়া সাংবাদিকরা তাদের জন্যই নিরন্তর পরিশ্রম করে চলেছেন।
১৯২০ সাল থেকেই ক্রীড়া সংবাদিকদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি ওঠে। আলোচনা শুরু হয় এই নিয়ে। তারপর ১৯২৪ সালে প্যারিসে ক্রীড়া সাংবাদিকতার দিন ঘোষণা করা হয়। অলিম্পিকের মাঝে জানানো হয়, এখন থেকে প্রতি বছর ২ জুলাই স্পোর্টস জার্নালিস্ট ডে হিসাবে পালিত হবে। সারা বিশ্বের কয়েক লাখ ক্রীড়া সাংবাদিকদের উৎসাহ জোগাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছিল।
বহু মানুষ স্বপ্ন দেখেন সাংবাদিকতা পেশায় নিজেকে প্রতিষ্ঠিত হিসাবে দেখার! বাইরের চাকচিক্য, গ্ল্যামার দেখে চোখ ধাধিয়ে যায় তাদের। কিন্তু এই পেশার মূল ভিত কিন্তু পরিশ্রম আর মেধা। সেটা ভুললে চলবে না। পেশায় পা রাখার আগে নিজেকে কঠিন পরিশ্রম করার জন্য মানসিকভাবে প্রস্তুত রাখতে হবে। ক্রীড়া সাংবাদিকতার ক্ষেত্রেও নিয়ম একই। তবে ধীরে ধীরে সবুজ ঘাস, গ্যালারি, বাউন্ডারি লাউন, ফ্রি-কিক, জার্সি, ব্যাট, বল, সকালের মিঠে রোদ, তারকাদের সংস্পর্শ, বাইলাইন ইত্যাদির সঙ্গে প্রেম হয়ে যায়। সেই ভালবাসা অটুট থাকে আমৃত্যু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category