বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০




বিশ্বের সপ্তম ফুটবলার হিসেবে ৭০০ গোলের মাইলফলকে মেসি 

মো. নাছির উদ্দীন : মাঠে নামলেই নিজেকে নতুন উচ্চতায় তুলে নেওয়া লিওনেল মেসি স্পর্শ করেছেন আরও এক মাইলফলক। ক্লাব ও জাতীয় দলের হয়ে করেছেন ক্যারিয়ারে ৭০০ তম গোল। ৩৩তম জন্মদিনের কয়েক দিন পরেই ক্যারিয়ারের ৮৬২তম ম্যাচে এই কীর্তি গড়লেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা এই ফুটবলার। সব প্রতিযোগিতা মিলে বার্সেলোনার হয়ে ৭২৪ ম্যাচ খেলে ৬৩০ গোল করেছেন মেসি। বাকি ৭০ গোল করেছেন জাতীয় দলের হয়ে, ১৩৮ ম্যাচে।
গত বছর পা দিয়েছিলেন ৬০০ গোলের মাইলফলকে। ১৪ মাস পর স্পর্শ করলেন ৭০০ গোল। মেসির আগে ক্যারিয়ারে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করতে পেরেছেন কেবল ছয় ফুটবলার। ৮০৫ গোল নিয়ে এই তালিকার শীর্ষে আছেন চেক-অস্ট্রিয়ান ইয়োসেফ বিকান। এরপর আছেন দুই ব্রাজিলিয়ান কিংবদন্তি রোমারিও (৭৭২) ও পেলে (৭৬৭)। হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের গোল ৭৪৬টি। সাবেক জার্মান স্ট্রাইকার জার্ড মুলার ৭৩৫ গোল নিয়ে আছেন পঞ্চম স্থানে। তালিকার ষষ্ঠ ফুটবলার হলেন মেসির প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো। গত বছরের অক্টোবরে ইউরো বাছাইয়ে ইউক্রেনের বিপক্ষে ক্যারিয়ারের ৭০০তম গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন পর্তুগিজ তারকা। এরপর নামের পাশে যোগ করেছেন আরও ২৬ গোল।
👀 সবশেষ ১১ বর্ষপঞ্জিকায় ক্লাব ও দেশ মিলে কমপক্ষে ৪০ গোল করে করেছেন মেসি। শেষ ১০ বর্ষপঞ্জিকার মধ্যে ৯ বার করেছেন কমপক্ষে ৫০ গোল করে।
👀 এক বর্ষপঞ্জিকায় সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েন ২০১২ সালে, ৯১টি; পেরিয়ে যান মুলারের ৮৫ গোলের রেকর্ড।
👀 মেসি সবচেয়ে বেশি গোল করেছেন সেভিয়ার বিপক্ষে, ৩৭টি। এরপর আছে আতলেতিকো মাদ্রিদ, ৩২টি।
👀 এ পর্যন্ত মোট ৪০টি লা লিগা দলের মুখোমুখি হয়েছেন মেসি। এদের মধ্যে গোলের দেখা পাননি কেবল খেরেস, রিয়াল মুর্সিয়া ও কাদিসের বিপক্ষে।
যেভাবে এসেছে মেসির ৭০০ গোল :
তার অধিকাংশ গোলই এসেছে বাঁ পা থেকে, ৫৮২টি। ডান পা থেকে এসেছে ৯২ গোল। হেডে করেছেন ২৪টি। ফ্রি-কিক থেকে ৫২টি গোল করেছেন মেসি। স্পট কিক থেকে করেছেন ৯০টি। অধিকাংশ গোল করেছেন ডি-বক্সের মধ্য থেকে, ৫৮০টি। ১২০টি করেছেন পেনাল্টি এরিয়ার বাইরে থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category