শনিবার, অক্টোবর ২৬, ২০১৯




বাংলাদেশের ক্রিকেটারদের কার বেতন কত?

স্টাফ রিপোর্টারঃ   বিশ্বে পঞ্চম ধোনী ক্রিকেট বোর্ড বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কিন্তু ক্রিকেটারদের বেতন-ভাতা দেয়ার ব্যাপারে নিতান্তই দরিদ্র । যে ক্রিকেটারদের কারণেই আসছে এত এত স্পন্সরশীপ প্রচুর সম্পদের মালিক হচ্ছে ক্রিকেট বোর্ড সেই ক্রিকেটারদের বেতন দিতেই কেন এত কার্পণ্য বিসিবির? বাংলাদেশের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের চারটি ক্যাটাগরিতে ভাগ করে ভাতা প্রদান করে বিসিবি। ক্যাটাগরিগুলো হচ্ছে ‘এ-প্লাস’, ‘এ’, ‘বি’ ও রুকি।

‘এ প্লাস’ শ্রেণিতে আছেন-মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ।‘এ’ শ্রেণিতে ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন আছেন।‘বি’ ক্যাটাগরিতে আছেন- মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। ক্যাটাগরি রুকিতে আছেন- আবু হায়দার, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান, খালেদ আহমেদ।

‘এ প্লাস’ ক্যাটাগরির ক্রিকেটাররা মাসিক ৪ লাখ, ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা মাসিক ৩ লাখ, ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা মাসিক ২ লাখ ও রুকি ক্যাটাগরির ক্রিকেটাররা মাসিক ১ লাখ টাকা করে সম্মানী পান। যা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অর্থনৈতিক অবস্থা ও বিশ্বের অন্যান্য বোর্ডের তুলনায় খুবই সামান্য। এছাড়া বাংলাদেশের চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যাও মাত্র ১৭।

 

একজন কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ইংলিশ ক্রিকেটার ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন নীতিমালা অনুযায়ী বছরে ৯ লাখ ২৫ হাজার পাউন্ড বা প্রায় ১০ কোটি ১৭ লাখ ৫০ হাজার টাকা সম্মানী পাবেন যা মাসিক ৮৪ লাখ টাকারও বেশি। একজন অস্ট্রেলিয়ান কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার বার্ষিক ৮ লাখ ১৬ হাজার ডলার বা প্রায় ৬ কোটি ৬৯ হাজার টাকা সম্মানী পান। যা মাসিক হিসেবে ৫৫ লাখ টাকারও বেশি। একজন কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ভারতীয় ‘এ+’ ক্যাটাগরির ক্রিকেটার বার্ষিক ৭ কোটি রুপি ও মাসিক হিসেবে প্রায় ৫৮ লাখ টাকার বেশি সম্মানী পান। ক্রিকেট বিশ্বের ধোনি এই তিন দেশ ছাড়াও একজন পাকিস্তানি কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার মাসিক ৮ লাখ পাকিস্তানি রুপি করে সম্মানি পেয়ে থেকেন। পাকিস্তানের নতুন কেন্দ্রীয় চুক্তিতে তা আরও বৃদ্ধি পেয়েছে। যে পাকিস্তানে ১০ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট হয়না বললেই চলে সেই পাকিস্তান তাদের ক্রিকেটারদের ৮ লাখ টাকা মাসিক সম্মানী দিতে পারলে আমরা কেন পারব না? প্রশ্নটা থেকেই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category