বুধবার, এপ্রিল ৩, ২০১৯




বদরপুর লেংটার মেলাকে কেন্দ্র করে গজারিয়ায় ঘাট কেন্দ্রিক চাঁদা আদায়

নিজস্ব প্রতিবেদকঃ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বদরপুর (বেলতলী) গ্রামে ঐতিহ্যবাহী শাহ সূফী সোলেমান লেংটার মাজারে সপ্তাহব্যাপী মেলাকে কেন্দ্র করে মেলার প্রবেশ দ্বার গজারিয়া উপজেলার বিভিন্ন ঘাটে মেলায় আগত দর্শনার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে ।

স্থানীয় ও ভূক্তভোগী সূত্রে জানা যায়, প্রতিবছর বাংলা চৈত্র মাসের ১৭ তারিখে শুরু হয়ে মেলা চলে পরবর্তি ৭দিন। মেলায় প্রতিদিনই প্রায় লক্ষাধিক লোকের সমাগম ঘটে যার অধিকাংশই গজারিয়া উপজেলার বাউশিয়া পুরাতন ফেরিঘাট হয়ে নদী পথে মেলায় প্রবেশ করে।
মেলায় আগত দর্শনাথীরা জানান, ট্রলার ভাড়া ছাড়াও গজারিয়া ও বেলতলী ঘাটে তাদের কাছ থেকে অতিরিক্ত ১১০ টাকা ঘাট ভাড়া আদায় করা হয় ।

এদিকে বুধবার দুপুরে সরজমিনে বাউশিয়া পুরাতন ফেরিঘাট এলাকায় গিয়ে দেখা যায় মাইকিং করে ট্রলার ভাড়ার সাথে অতিরিক্ত ৫০ টাকা ঘাট ভাড়া হিসেবে আদায় করা হচ্ছে।

বিল্লাহ হোসের নামে এক দর্শনার্থী জানান, বাউশিয়া ঘাট থেকে ট্রলারে মেলায় যেতে সময় লাগে আধা ঘণ্টা কিন্তু ভাড়া নেওয়া হয় পঞ্চাশ টাকা আর সাথে ঘাট ভাড়া দিতে হয় আরো পঞ্চাশ টাকা এভাবে একজন লোকের মেলায় আসা যাওয়ায় ট্রলার ভাড়ায় খরচ হয় প্রায় ২১০টাকা যা অতিরিক্ত।

এদিকে মানিক মিয়া নামে আরো একজন দর্শনার্থী জানান, প্রতিবছরই এমন ভাবে টাকা আদায় করা হয়। মাইকিং করে প্রকাশ্যে চাঁদাবাজি করা হলেও প্রশাসন নীরব।

বিষয়টি সম্পর্কে জানতে টাকা আদায় কারীদের সাথে কথা বলতে চাইলে তারা ঘাটটির ইজারাদার বাবলু মিয়া ও সানা উল্লাহ মিয়ার সাথে কথা বলতে বলেন।

এদিকে সানা উল্লাহ মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি একা নন ঘাট পরিচালনা করার জন্য তাদের একটি কমিটি আছে সাবাই মিলে ঘাট পরিচালনা করে থাকেন । প্রথমদিকে অতিরিক্ত টাকা আদায় করা হলেও এখন যা করা হচ্ছে না বলেন জানান তিনি।

বিষয়ট সম্পর্কে জানতে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান সাদীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ঘাটটি বিআইডাব্লিটিএ ইজারা দিয়েছে অতিরিক্তি টাকা আদায়ের একটি অভিযোগ তিনি পেয়েছেন এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category