মঙ্গলবার, জানুয়ারি ৭, ২০২০




ফ্রান্স মাতাচ্ছে বাংলা চলচ্চিত্র ‘মেইড ইন বাংলাদেশ

 

মো. নাছির উদ্দীনঃ ‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’-এর পর নির্মাতা রুবাইয়াত হোসেনের তৃতীয় ছবি ‘মেইড ইন বাংলাদেশ’। গত বছরের সেপ্টেম্বরে কানাডার ‘টরেন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’-এ ছবিটির প্রিমিয়ার হয়েছে। এরপর গেল ডিসেম্বরের প্রথম দিকে ইউরোপের তিন দেশ ফ্রান্স, ডেনমার্ক আর পর্তুগালের ৬১টি হলে মুক্তি পায় ছবিটি।

এবার নতুন খবর হচ্ছে ফ্রান্সের ৬৪টি হলে টানা ৫ সপ্তাহেরও বেশি সময় ধরে চলছে নির্মাতা রুবাইয়াত হোসেনের এই চলচ্চিত্রটি।

‘মেইড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। ছবিটিতে দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

দেশে নারীর ক্ষমতায়ন ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা আছে তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প তুলে ধরা হয়েছে ছবিটিতে।

ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর ইউরোপে মুক্তি পেলেও এখনো বাংলাদেশে মুক্তি দেওয়া হয়নি ‘মেইড ইন বাংলাদেশ’। জানা গেছে, আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস-এ ছবিটি মুক্তি পেতে পারে বাংলাদেশে। আর সেটি সম্ভব না হলে আসছে পহেলা বৈশাখে মুক্তি দেওয়া হবে ‘মেইড ইন বাংলাদেশ’ ছবিটি।

‘মেইড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান। ২০১৬ থেকে ছবিটির কাজ শুরু করেন রুবাইয়াত হোসেন। বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডিয়ার ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category