সোমবার, মে ৬, ২০১৯




ফরিদগঞ্জে মাছ চাষ করে স্বাবলম্বী হতে যাচ্ছেন মনির হোসেন

এস এম ইকবালঃ  ফরিদগঞ্জ উপজেলায় গোবিন্দপুর উত্তর ইউনিয়নের পূর্ব ধানুয়ার এম.এম.এ মৎস খামারের মালিক সাংবাদিক মো. মনির হোসেন। দীর্ঘ কয়েক বছর যাবত সখের বসে বাড়ির পাশে ৮০ হাজার টাকা মূল ধন নিয়ে নিজ ১০শতক ও ইজাড়া ১২ শতক জমিতে মাছ চাষ করে আসছেন। মাছের চাষের অভিজ্ঞতা থাকলেও সফলতার মুখ দেখেননি। এবিষয়ে গত তিন মাস পূর্বে উপজেলা মৎস অফিসের সহকারি কর্মকর্তা মো. মিজানুর রহমানের পরামর্শে পাশ^বর্তি উপজেলা রায়পুর সরকারি হ্যাচারী থেকে বিভিন্ন জাতের মাছের রেনু সংগ্রহ করেন। মৎস অফিসের সাথে যোগাযোগের মাধ্যমে পরামর্শ নিয়ে যথা সময়ে মাছ চাষের পরিচালনা করে ৩ মাসের ব্যাবধানে সফলতার দেখা পেয়ে আনন্দিত তিনি।

এম.এম.এ মৎস খামারের মালিক সাংবাদিক মনির হোসেন জানান, স্থানীয়ভাবে প্রতিটি গ্রামে খামারিদের পাশাপাশি মৎস অধিদপ্তরের পরামর্শ ও সহযোগিতা পেলে দেশের মাছের চাহিদা পূরণ এবং বেকার সমস্যা দূরীকরণসহ দেশের উন্নয়নে ভূমিকা রাখা সম্ভব বলে আমি মনে করি।

এবিষয়ে উপজেলা সহকারি মৎস কর্মকর্তা মিজানুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, মৎস অধিদপ্তরের মাধ্যমে বেকার সমস্যা দূরীকরনে শিক্ষিত বেকারদেরকে প্রশিক্ষণ ও টেকনিক্যাল সাপর্টের মাধ্যমে প্রশিক্ষত করি এবং নতুন উদ্যোক্তা সৃষ্টি করে থাকি। চাঁদপুর জেলার মধ্যে ফরিদগঞ্জ উপজেলায়, অসংখ্য মাছ চাষের উদ্যোক্তা রয়েছে। আমরা আমাদের নিয়ম অনুযায়ী পরামর্শ ও সহযোগিতা দিয়ে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category