সোমবার, আগস্ট ২৬, ২০১৯




ফরিদগঞ্জে নির্বিচারে দেশী প্রজাতির মাছ নিধন ॥ মৎস্য অফিসের খবরধারী নেই

এস.এম ইকবাল: উপজেলার প্রত্যন্ত অঞ্চলের গ্রামের খাল – বিল গুলোতে বেয়াল জাল ও ধর্ম জাল দিয়ে নির্বিচারে চলছে দেশীয় প্রজাতির ডিম ওয়ালা মাছ ও মাছের পোনা নিধনের মহা উৎসব।

সরজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার রুপসা উত্তর, রুপসা দক্ষিন, সুবিদপুর পূর্ব, সুবিদপুর পশ্চিম, পাইকপাড়া উত্তর, পাইকপাড়া দক্ষিণ, বালিথুবা পূর্ব, বালিথুবা পশ্চিম ইউনিয়ন সহ উপজেলার প্রত্যন্ত অঞ্চলে প্রায় শতাধিক বেয়াল জাল ও অসংখ্য ধর্ম জাল দিয়ে খাল গুলোতে চলছে দেশীয় প্রজাতির মাছের পোনা নিধন।

সাহাবুদ্দিন নামের এক জেলে জানান, এবার মাছের পরিমাণ কম। বেয়াল জাল ও বাঁশ ক্রয়ের টাকা এখন ও মাছ বিক্রি করে তোলতে পারিনি। তিনি বলেন, পূর্ব ও দক্ষিণ অঞ্চলে প্রায় ৭০টির অধীক বেয়াল জাল রয়েছে এবং এ বছর এখনও উপজেলা মৎস্য অফিস হতে কোন ধরণের নিষেধাজ্ঞা দেয়নি বলে তিনি জানান।

এদিকে গুপ্টি পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান আঃ গনি বাবুল পাটওয়ারী জানান, আমার ইউনিয়নের অংশে ডাকাতিয়া নদীতে কিছু সংখ্যক বেয়াল জাল রয়েছে। চলতি বছর উপজেলা মৎস্য অফিস থেকে কোন ধরণের পদক্ষেপ নেয়া হয়নি।

উপজেলা মৎস্য অফিসার মোঃ শওকত আলী মুঠো ফোনে জানান, চলতি অর্থ বছরে এখনও কোন পদক্ষেপ নেয়া হয়নি। তবে তিনি জানান, এভাবে বেয়াল জাল দিয়ে মাছ নিধন করা বেআইনী। কোন পদক্ষেপ নেবেন কি ? প্রশ্নের জবাবে জানান, আপনি তথ্য দিয়ে জানান । আমি পরবর্তীতে ব্যবস্থা নেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category