সোমবার, ডিসেম্বর ২৩, ২০১৯




ফক্স স্পোর্টসের দশক সেরা টেস্ট একাদশে বাংলাদেশের মুশফিকুর রহিম

 

মো. নাছির উদ্দীন: শেষ হয়ে যাচ্ছে একটি দশক। উইজডেন প্রকাশ করেছে তাদের দশক সেরা ওয়ানডে দল, যাতে জায়গা হয় সাকিব আল হাসানেরও। বিভিন্ন সংস্করণের দশক সেরা একাদশ দেওয়ার স্রোতে সামিল হচ্ছে বিশ্বের নামীদামী ক্রীড়া বিষয়ক গণমাধ্যমও। অস্ট্রেলিয়া ভিত্তিক গণমাধ্যম ফক্স স্পোর্টস যেমন প্রকাশ করেছে দশক সেরা টেস্ট একাদশ। যাতে তারা ঠাঁই দিয়েছে টেস্টে বাংলাদেশের অন্যতম ভরসা মুশফিকুর রহিমকে।

উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে মুশফিককে দশক সেরা টেস্ট একাদশে রাখা . গণমাধ্যমটির ব্যাখ্যা, এই সময়ে বাংলাদেশের চোখে পড়ার মতো উন্নতিতে বড় অবদান ছিল মুশফিকের।

২০১০ থেকে ২০১৯। এই সময়ে বাংলাদেশের হয়ে ৪০.৮৫ গড়ে ২৮৬০ রান করেন মুশফিক, আছে ৬ সেঞ্চুরি। তবে এই দশকে উইকেটকিপার ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকের চেয়ে ভালো গড় আছে আরও তিনজনের। এভি ডি ভিলিয়ার্স (৫৯.৬৯ গড়ে ১৯৭০ রান), দিনেশ চান্দিমাল (৪১.০৭ গড়ে ১৬০২ রান), ও বিজে ওয়েটলিংয়ের (৪২.৬০ গড়ে ৩১৯৫ রান)। এদের মধ্যে কেবল ব্যাটসম্যান হিসেবেই সেরা একাদশে আছেন ভিলিয়ার্স। বাকি দুজনের চেয়ে মুশফিককে এগিয়ে রাখার কারণ হিসেবে তাদের ব্যাখ্যা, দশকজুড়ে তার চোটবিহীন খেলা চালিয়ে যাওয়া। বাংলাদেশের মতো দলের ভার বহন করার দৃঢ়তা দেখানো।

জুয়াড়ির প্রস্তাব না জানিয়ে নিষিদ্ধ থাকায় সাকিবকে বিবেচনা করা হয়নি বলেও জানায় তারা।

ফক্স স্পোর্টসের দশক সেরা টেস্ট দলে সর্বোচ্চ তিনজন আছেন দক্ষিণ আফ্রিকান। দুজন করে আছেন ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। একজন করে শ্রীলঙ্কা ও বাংলাদেশের। একাদশে নেই পাকিস্তান ও নিউজিল্যান্ডের কেউ। দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা হয়েছে নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়াসনের।

ফক্স স্পোর্টসের দশক সেরা টেস্ট একাদশ: অ্যালিস্টার কুক (ইংল্যান্ড),
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া),
কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা),
স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া),
বিরাট কোহলি (ভারত),
এবিডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মুশফিকুর রহিম (বাংলাদেশ),
রবীচন্দ্রন অশ্বিন (ভারত),
ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা),
জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড) এবং কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)
দ্বাদশ খেলোয়াড়- কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category