সোমবার, মে ৪, ২০২০




প্রয়াত মানজারুল ইসলাম রানার জন্মদিন আজ 

মো. নাছির উদ্দীন : আজ বাংলাদেশ জাতীয় দলের প্রয়াত ক্রিকেটার মানজারুল ইসলাম রানার ৩৯তম জন্মদিন। ১৯৮৪ সালের আজকের এই দিনে খুলনায় জন্মগ্রহণ করেন এই ক্ষণজন্মা ক্রিকেটার। মানজারুল ইসলাম রানা বাংলাদেশ দলে টেস্ট অভিষেক ঘটে ২০০৪ সালের ১৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে। তার আগে ঘটে ওয়ানডে অভিষেক। দেশের হয়ে ৬টি টেস্ট আর ২৫টি ওয়ানডে খেলা খুলনার ছেলে মানজারুল ইসলাম রানা আজও আমাদের উপলব্ধিতে। ২০০৭ সালে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় নিহত হন রানা ও তাঁর বন্ধু আরেক প্রথম শ্রেণির ম্যাচ খেলা সেতু।
২০০৭ সালের যেদিন রানা দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন তখন ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপ খেলছিলো বাংলাদেশ দল। পরদিন রানার মৃত্যুশোককে শক্তিতে পরিণত করে ভারতের বিপক্ষে জয় পায় বাংলাদেশ। এরপর যখনই এই দিনে বাংলাদেশ ক্রিকেট দল মাঠে নামে, একেবারে হতাশ হতে হয় না। গত বছরের এই দিনেও মাঠে নামার কথা ছিলো বাংলাদেশ ক্রিকেট দলের। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচে নামার কথা ছিলো টাইগারদের। ভয়াবহ এক সন্ত্রাসী হামলায় ভেস্তে যায় সে ম্যাচ।
মানজারুল ইসলাম রানা ছিলেন এদেশের প্রতিভাবান ক্রিকেটারদের একজন। ৬টি টেস্ট খেলা এই ক্রিকেটার যখন পৃথিবির মায়া ছেড়ে চলে যান, তখনও খুব বেশী টেস্ট ম্যাচ খেলা হয়নি বাংলাদেশের। বাংলাদেশের ক্রিকেটকে অনেক উপরে নেয়ার স্বপ্ন ছিলো রানার মধ্যে। রানা না থাকলেও বাংলাদেশের ক্রিকেট কিন্তু আজ রানার স্বপ্ন দেখানো পথেই হাঁটছে।
পরপারে ভালো থাকুন মানজারুল ইসলাম রানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category