বুধবার, মে ২৭, ২০২০




প্রকৃতিতে ফিরছে লাখ বছর আগে বিলুপ্ত পাখি

মো. নাছির উদ্দীন : প্রায় লাখ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া একটি পাখি পুনরায় প্রকৃতিতে ফিরে এসেছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চ বৃদ্ধির কারণে হোয়াইট থ্রোটেড রেল নামের পাখিটি ভারত মহাসাগরীয় এলাকা থেকে বিলুপ্ত হয়ে যায়। সম্প্রতি আবার পাখিটিকে দেখা গেছে। উড়তে অক্ষম পাখিটিকে ফের দেখতে পেয়ে ভাবনায় পড়ে গেছেন বিজ্ঞানীরা।
কেন এবং কিভাবে এই পাখিটি এত বছর পরে ফিরে এলো, তা নিয়ে চলছে গবেষণা। যুক্তরাজ্যের ন্যাশনাল হিস্টোরি মিউজিয়ামের জুলিয়ান হিউম ও পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের ডেভিড মার্টিল ‘জুলজিক্যাল জার্নাল অফ দ্য লিনেয়ান সোসাইটি’তে লেখা এক গবেষণায় জানান, এলডেবরা পাখির এই উপপ্রজাতিটির ফিরে আসা ‘পুনরাবৃত্ত বিবর্তন’র ফলাফল।
এমন ধরনের বিবর্তনের ফলে পুরোনো যে জিনগুলো মারা গেছে বলে মনে করা হত, মৃত সেই জিনগুলো নতুন করে আবার পুনর্জন্ম লাভ করে। কোন পাখির পূর্বপুরুষ বিলুপ্ত হয়ে গেলেও সেই বিলুপ্ত পূর্বপুরুষের ডিএনএ সুপ্তভাবে পরবর্তী প্রজাতিতে বহমান থাকে। উপযুক্ত পরিবেশে তা ফের নতুনভাবে ফিরে আসতে পারে। প্রায় একই রকম প্রজাতি থেকে সময়ের ঘূর্ণনে একাধিক এবং কিছুটা বিবর্তিত নতুন উত্তরসূরির আবির্ভাব ঘটা সম্ভব।
তবে এই বিবর্তনের ফলে ডাইনোসর এবং লোমশ ম্যামথের ফিরে আসা সম্ভব নয়। কেননা এরকম ‘পুনরাবৃত্ত বিবর্তন’ শুধুমাত্র সেইসব প্রজাতির ক্ষেত্রেই ঘটে যারা প্রায় তাদের পূর্বপুরুষের মতই দেখতে। এই ধরনের বিবর্তন অন্যান্য প্রজাতি যেমন-কাছিমের মধ্যে ধরা পড়লেও পাখিদের ক্ষেত্রে এই প্রথমবার দেখা গেলো।
ভারত মহাসাগরীয় দ্বীপগুলোতে এই এলডেবরা পাখিরই সবচেয়ে পুরোনো জীবাশ্ম রেকর্ড রয়েছে, যা থেকে এই পাখির বিলুপ্তি ও পুনরায় ফিরে আসার পিছনে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা পরিবর্তনের প্রভাবের প্রমাণ মেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category