শুক্রবার, ফেব্রুয়ারি ১৪, ২০২০




পাকিস্তান সফর স্থগিত করলো ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

মো. নাছির উদ্দীন : পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি গত এক দশকের মধ্যে এখন বেশ সন্তোষজনক। সম্প্রতি শ্রীলঙ্কা পূর্ণাঙ্গ সিরিজ খেলে গেছে পাকিস্তান থেকে। বাংলাদেশও তিন ধাপের পূর্ণাঙ্গ সিরিজের দুই ধাপ শেষ করেছেে।

আগামী মার্চে পাকিস্তান সফরের কথা ছিল দক্ষিণ আফ্রিকার। একটি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান যাওয়ার কথা ছিল প্রোটিয়াদের। কিন্তু হঠাৎই তারা সিদ্ধান্ত বদলে ফেলেছে। আগামী মাসে ভারত সফর। খেলোয়াড়দের ব্যস্ত সূচির ধকল নেয়া সম্ভব নয় বলেই পাকিস্তানকে ‘না’ বলে দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

সিরিজটি অবশ্য বাতিল হয়নি। দুই বোর্ড মিলে পরে একসঙ্গে বসে নতুন সূচি চূড়ান্ত করবে বলে জানানো হয়েছে। তবে প্রোটিয়াদের সিরিজ পিছিয়ে দেয়ার এই সিদ্ধান্ত নিঃসন্দেহে পাকিস্তানে ক্রিকেট ফেরানোর পথে বড় ধাক্কা।

দক্ষিণ আফ্রিকা বর্তমানে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ নিয়ে ব্যস্ত। তার আগে একই প্রতিপক্ষের বিপক্ষে চারটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলেছে প্রোটিয়ারা।

ইংলিশদের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পাঁচদিনের মাথায় আবার ঘরের মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে দলটি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজও আছে। যেটা চলবে ৭ মার্চ পর্যন্ত। সেখান থেকে আবার ভারতের উদ্দেশ্যে রওয়ানা দেবে প্রোটিয়ারা।

ভারতে ১২ থেকে ১৮ মার্চের মধ্যে তারা খেলবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ২৮ মার্চ থেকে আবার শুরু আইপিএল। এর মধ্যে পাকিস্তান সফরে যাওয়া সম্ভব নয় বলে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। দুই সপ্তাহের মধ্যে দুটি ওয়ানডে সিরিজ খেলাকে কিছুতেই খেলোয়াড়দের জন্য সঠিক মনে করছে না প্রোটিয়া বোর্ড। তাই পকিস্তান সফর আপাতত স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category