মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০




নতুন আঙ্গিকে আইপিএল শুরু ২৯ মার্চ

মো. নাছির উদ্দীন : আগেই গুঞ্জন উঠেছিল, এবার বদলে যাবে আইপিএলের ফরম্যাট। কিছু সংযোজন-বিয়োজন হবে মাঠের খেলার সময়সূচিতে। সেসব গুঞ্জন সত্য প্রমাণিত করে সত্যিই বদলে গেছে এবারের আইপিএলের খেলার সময়। বেড়ে গেছে টুর্নামেন্টের দৈর্ঘ্য।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসরের মাঠের খেলার পর্দা উঠবে ২৯ মার্চ। প্রায় দুই মাসের লম্বা টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৪ মে। ফাইনালের ভেন্যু নিয়ে অনেক গুঞ্জন শোনা গেলেও শেষপর্যন্ত মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামকেই বেছে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

আজ দিল্লীতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গভর্নিং কাউন্সিলের সভা শেষে নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। সভায় ম্যাচের সময় নিয়েও আলোচনা করেছেন গভর্নিং কাউন্সিলের সদস্যরা। প্রতি আসরে প্রায় নিয়মিতই দিনে দুইটি করে ম্যাচ থাকলেও, এবার শুধুমাত্র পাঁচ দিন দেখা যাবে দুইটি করে ম্যাচ।

যেসব দিনে হবে দুইটি ম্যাচ, সেসব দিনে প্রথম ম্যাচ হবে বিকেল ৪টায় ও পরেরটি মাঠে গড়াবে রাত ৮টায়। অন্যান্য দিন একমাত্র ম্যাচ শুরু হবে রাত ৮টায়ই। টুর্নামেন্টের সম্প্রচারকারীরা অনুরোধ করেছিল রাতের ম্যাচ আরেকটু আগে শুরু করার ব্যাপারে। সে অনুরোধ রাখেনি আইপিএল গভর্নিং কাউন্সিল।

বৈঠক শেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি সংবাদ মাধ্যমে বলেন, ‘আইপিএলের রাতের ম্যাচগুলোর সময়সূচিতে কোনো পরিবর্তন আসবে না। অন্যান্য বছরগুলোর মতো এবারও রাতের ম্যাচগুলো ৮টায় অনুষ্ঠিত হবে। তবে আধঘণ্টা এগিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়েছিল। কিন্তু এটি হচ্ছে না। পুরো টুর্নামেন্টে পাঁচদিন শুধু দুইটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। আর ফাইনাল ম্যাচ হবে মুম্বাইয়ে।’

এছাড়া এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো দেখা যাবে কনকাশন সাবস্টিটিউশন এবং নো বলের জন্য থার্ড আম্পায়ারের ব্যবহার। গাঙ্গুলি চট্টোপাধ্যায় বলেন, ‘আইপিএলের এবারের আসরে কনকাশন সাবস্টিটিউট এবং নো বলের জন্য থার্ড আম্পায়ার ব্যবহৃত হবে।’

টুর্নামেন্ট শুরুর আগে আইপিএলে খেলা তারকা ক্রিকেটারদের নিয়ে ‘আইপিএল অল স্টার’ ম্যাচ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন গাঙ্গুলি। যেটি হওয়ার কথা ছিলো বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ করতে যাওয়া আহমেদাবাদ স্টেডিয়ামে। তবে এখনও প্রস্তুত না হওয়ায় অন্য কোনো ভেন্যু খুঁজছে আয়োজকরা।

এ বিষয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, ‘আইপিএল শুরুর তিন দিন আগে আইপিএল অল স্টার ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে এই ম্যাচের ভেন্যু হিসেবে আহমেদাবাদের নাম চূড়ান্ত বলা যাচ্ছে না। কারণ এটি এখনও প্রস্তুত নয়। আমরা এখনও ঠিক করিনি এ ম্যাচটি কোথায় দেয়া যায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category