রবিবার, ডিসেম্বর ২, ২০১৮




ঢাকা-১ >বিএনপির দুই প্রার্থী বাতিল, সালমান-সালমা বৈধ

ষ্টাফ রিপোর্টারঃ যাচাই বাছাইয়ে ঢাকা-১ আসনে বিএনপির দুই প্রার্থীর মনোনয়নপত্রই বাতিল হয়ে গেছে। বিএনপির মনোনয়ন পাওয়া দুই জনের একজন উপজেলা চেয়ারম্যান পদে রয়ে গেছেন এবং অপরজন পদত্যাগ করলেও কাগজপত্র জমা না দেয়ায় এই প্রার্থিতা বাতিল হয়েছে।

এই আসনে বৈধ প্রার্থী হিসেবে টিকে আছেন আওয়ামী লীগের সালমান এফ রহমান এবং স্বতন্ত্র হিসেবে জমা দেয়া জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য সালমা ইসলাম। আরও কয়েকজন প্রার্থী থাকলেও তারা তেমন আলোচনায় নেই।

বরিবার সকালে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে যাচাই-বাছাই শেষে এই তথ্য জানানো হয়। সকাল নয়টা থেকে এ যাচাই-বাচাই শুরু হয়, চলবে বিকাল পাঁচটা পর্যন্ত।

এই আসনে বিএনপি মনোনয়ন দিয়েছিল ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু আশফাক ও নবাবগঞ্জ উপজেলার চেয়ারম্যান ফাহিমা হোসাইন জুবলিকে।

আশফাক দোহার উপজেলার চেয়ারম্যান ছিলেন আর জুবলি এখনও নবাবগঞ্জ উপজেলার চেয়ারম্যান। গণপ্রতিনিধিত্ব আদেশ আইন অনুযায়ী স্থানীয় সরকারের সদস্য থাকা অবস্থায় সংসদ নির্বাচনে অংশ নেয়ার সুযোগ নেই।

আশফাক বিএনপির মনোনয়নের চিঠি পাওয়ার পর উপজেলার চেয়ারম্যানের পদ ছেড়ে দেন। তবে তিনি মনোনয়নপত্রের সঙ্গে পদত্যাগের তথ্য জমা দেননি।

প্রার্থিতা বাতিলের বিষয়ে বিএনপি নেতা আবু আশফাক বলেন, ‘আমি উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছি। নির্বাচন কমিশন বলছে, সেটি গৃহীত হয়নি। কিন্তু, আমার কাছে লিখিত কপি আছে। আমি নির্বাচন কমিশনে আপিল করব। সেখানেও রায় না পেলে উচ্চ আদালতে যাব।’

১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত এই আসনে টানা বিএনপি জিতে এসেছে। তবে ২০০৮ সালের জাতীয় নির্বাচনে জয় পায় আওয়ামী লীগ। ২০১৪ সালে বিএনপি-জামায়াত জোটের বর্জনের মুখে দশম সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীকে হারিয়ে সংসদ সদস্য হন জাতীয় পার্টির সালমা ইসলাম।

এবার আওয়ামী লীগ ও জাতীয় পার্টি জোটগতভাবে ভোট করতে চাইছে। ঢাকা-১ আসনটিতে জাপা ছাড় দাবি করেছিল। তবে আওয়ামী লীগ সেখানে সালমানকে প্রার্থী করে। আর সালমা দলের সিদ্ধান্ত না মেনে সেখানে স্বতন্ত্র হিসেবে প্রার্থী হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category