শনিবার, ডিসেম্বর ১, ২০১৮




ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের একচেটিয়া আধিপত্য

ক্রীড়া প্রতিবেদকঃ  ব্যাট-বল দুদিকেই একচেটিয়া আধিপত্য নিয়ে ঢাকা টেস্টের দ্বিতীয় দিন পার করল বাংলাদেশ। শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ৫০৮ রানে বাংলাদেশ তাদের প্রথম ইনিংস শেষ করে। এরপর বল হাতেও ক্যারিবীয়দের বিধ্বস্ত করেছেন মিরাজ-সাকিবরা। দিনশেষে তাদের স্কোর ৫ উইকেটে ৭৫ রান। এখনও বাংলাদেশের লিড রয়েছে ৪৩৩ রানের।

বাংলাদেশ প্রথম ইনিংস শেষ করার পর ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ২৯ রানের মধ্যেই ৫ উইকেট হারায় দলটি। সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ পাল্লা দিয়ে আঘাত হানছেন ক্যারিবীয়দের ব্যাটিং লাইনে। পতন হওয়া ৫ উইকেটের তিনটি মিরাজ ও দুটি নিয়েছেন সাকিব।

দিনশেষে শিমরন হেটমায়ের ৩২ ও শেন ডওরিচ ১৭ রানে অপরাজিত রয়েছেন।

আউট হয়েছেন ক্রেইগ ব্র্যাথওয়েট, কাইরন পাওয়েল, শাই হোপ, সুনীল আমব্রিস ও রোস্টন চেস। পাঁচজন ব্যাটসম্যানই বোল্ড হয়েছেন। শাই হোপ (১০) ছাড়া আউট হওয়া ব্যাটসম্যানদের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫০৮ রান করে অলআউট হয়। আগের দিনের ৫ উইকেটে ২৫৯ রান নিয়ে খেলতে নামে বাংলাদেশ। সেখান থেকেই ইনিংসকে বড় একটা জায়গায় নিয়ে যান মাহমুদউল্লাহ-সাকিব-লিটনরা।

শনিবার সকালে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ফের প্রথম ইনিংসে ফের ব্যাটিংয়ে নামেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় ৩০১ রানে সাকিব ফিরে যান ৮০ রান করে। পর শক্ত হাতে হাল ধরেন মাহমুদউল্লাহ ও লিটন দাস। ৯২ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৫৪ রানে লিটন বিদায় নেন।

তবে সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ। অষ্টম উইকেটে মেহেদি হাসান মিরাজ (১৮) আউট হওয়ার পর তার সঙ্গী এখন তাইজুল। দলীয় ৪৭২ রানে আউট হন তাইজুল (২৬)। পরে নাইম হাসানকে নিয়ে মাহমুদউল্লাহ ইনিংসকে নিয়ে যান ৫০৮ রানে।

শেষ ব্যাটসম্যান হিসেবে মাহমুদউল্লাহ আউট হন ১৩৬ রান করে। ২৪২ বল থেকে ১০টি চারের মারে দুর্দান্ত এই ইনিংস খেলেন তিনি। ক্যারিবীয় বোলারদের মধ্যে দুটি করে উইকেট নিয়েছেন কেমার রোচ, দেবেন্দ্র বিষু, ক্রেইগ ব্র্যাথওয়েট ও জোমেল ওয়ারিকান।

এর আগে প্রথম দিনে টস জিতে বাংলাদেশ শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। সাদমান ইসলামের ৭৬ ও সাকিব আল হাসানের হাফসেঞ্চুরিতে দিনশেষে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ২৫৯ রান। এছাড়া মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন করেন ২৯ রান করেন।

দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছে। চট্টগ্রামে অনুষ্ঠিত ওই টেস্টে বাংলাদেশ জয় পায় ৬৪ রানে। তাই সিরিজে বাংলাদেশ এগিয়ে আছে ১-০ ব্যবধানে। এখন ঢাকা টেস্টে জয় বা ড্র’ই সিরিজ জয়ে জয়ে বাংলাদেশের জন্য যথেষ্ট হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category