বৃহস্পতিবার, মে ৭, ২০২০




টম মুডির দৃষ্টিতে কোহলি নয়, বাবর আজমই সেরা

মো. নাছির উদ্দীন : ভারত-পাকিস্তান যদি হয় চিরপ্রতিদ্বন্ধী দুটি ভূখণ্ড, তাহলে কোহলি-বাবরেরা এ দুই ভুখণ্ডের সেনাপতি। অবাক হওয়ার কিছু নেই। ক্রিকেটীয় পরিসংখ্যান তাই বলছে। কারণ ভারত-পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম কান্ডারি এখন এ দুইজনই। আর দুই দেশের ক্রিকেটারদের মধ্যে পার্থক্য টানলে সবার আগে উঠে আসবে কোহলি-বাবরের নাম।
পরিসংখ্যান বিবেচনায় বেশ এগিয়ে কোহলি। গড়েছেন অসংখ্য রেকর্ড। তবে ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া বাবর যেভাবে এগিয়ে যাচ্ছেন, তাতে আগামী দশকের সেরা পাঁচ ব্যাটসম্যানের একজন হতে যাচ্ছেন এ পাকিস্তানি ক্রিকেটার। এমনটাই মনে করেন সাবেক অজি ক্রিকেটার টম মুডি। তাই কোহলি নয়, বাবরকেই এগিয়ে রাখছেন সানরাইজার্স হায়দারাবাদের এ কোচ।
ওয়েস্ট-ইন্ডিজের জনপ্রিয় ধারাভাষ্যকার ইয়ান বিশপের সঙ্গে এক ক্রিকেট আড্ডায় মুডি বলেন- গত এক বছরে বাবর নিজেকে বিশেষ কিছুতে পরিণত করেছে। আমরা বিরাট কোহলির দৃষ্টিনন্দন ব্যাটিং সৌন্দর্যের কথা বলি। আমি বলবো কোহলির ব্যাটিং যদি চোখে শান্তি হয়, তবে বাবরের ব্যাটিং দেখুন। ও কিন্তু বিশেষ কিছু করছে। আগামী ৫-১০ বছরে  মধ্যে বাবর সেরা পাঁচ টেস্ট ব্যাটসম্যানদের একজন হবে, এটা নিয়ে কোনো  সন্দেহ নেই।
ঘরের মাঠের চিরপরিচিত বাবর বাইরে গেলে কেমন করেন সেটা নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু গত এক বছরে সে প্রশ্নের উত্তর ব্যাট হাতেই দিয়েছেন পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক। তবে বিশ্বসেরা ব্যাটসম্যানদের পাশে নিজেকে দেখতে চাইলে বাবরকে বিদেশের মাটিতে ধারাবাহিকভাবে রান করতে হবে বলে মনে করেন এ অস্টেলিয়ান।
মুডি বলেন- আমি মনে করি বিশ্বসেরা ব্যাটসম্যানদের তালিকায় বাবরের নাম থাকবে। সে মাত্র ২৬টি টেস্ট খেলেছে। এর মধ্যে অর্ধেক ম্যাচে তাকে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়নি। ঘরের মাঠে তার গড় ৬৭ আর বিদেশের মাটিতে ৩৭। খেলেছে মিডল অর্ডারে। দেশের বাইরে তাকে আরও ধারাবাহিক হতে হবে। তাছাড়া বিদেশের মাটিতে বেশি ম্যাচও খেলা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category