শনিবার, মার্চ ১৪, ২০২০




জনপ্রিয় অভিনেতা আমির খানের জন্মদিন আজ

মো. নাছির উদ্দীন : আজ জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা,প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং উপস্থাপক আমির খানের ৫৬তম জন্মদিন। ১৯৬৫ সালের ১৪ মার্চ ভারতের মহারাষ্ট্রের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন তিনি। হিন্দি চলচ্চিত্রে সফল কর্মজীবনের মাধ্যমে, আমির খান ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী অভিনেতা এক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তিনি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং সাতটি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার এবং মনোনয়ন অর্জন করেছেন। ২০০৩ সালে ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী এবং ২০১০ সালে পদ্মভূষণ পদকে ভূষিত হন আমির খান। তিনি নিজস্ব উদ্যোগে চলচ্চিত্র প্রযোজনা সংস্থা আমির খান প্রোডাকশন্স প্রতিষ্ঠা করেন।

১৯৭৩ সালে চাচা নাসির হুসেনের ‘ইয়াদোঁ কি বারাত’ ছবিতে একজন শিশুশিল্পী হিসাবে অভিনয় জীবন শুরু করেন আমির খান। তবে পেশাগতভাবে ১৯৮৪ সালে অভিনয় জীবনের সূচনা হয় হোলি সিনেমার মাধ্যমে। প্রথম বাণিজ্যিকভাবে সফল ছবি চাচাতো ভাই মনসুর খানের কেয়ামত সে কেয়ামত তক। এই ছবির জন্য তিনি শ্রেষ্ঠ নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার পান। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত মোট সাতবার মনোনয়ন পেলেও তিনি ফিল্ম ফেয়ার পুরস্কার জেতেননি। অবশেষে ১৯৯৬ সালে “রাজা হিন্দুস্তানি” ছবির জন্য তিনি ফিল্ম ফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন।

ভারত সরকার আমির খানকে শিল্পকলার প্রতি তার অসামান্য অবদানের জন্য ২০০৩ সালে পদ্মশ্রী পদক এবং ২০১০ সালে পদ্মভূষণ পদকে ভূষিত করেন। ২০১৩ সালের এপ্রিলে, টাইম ম্যাগাজিনের তালিকায় তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তিদের মধ্যে ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category