সোমবার, জানুয়ারি ৪, ২০২১




ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী//মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের কমিটি চলছে ১৮ বছর!

বিশেষ প্রতিনিধি: আজ ৪ জানুয়ারি, বাংলাদেশ ছাত্রলীগের গৌরবের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী। ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটির মতলব দক্ষিণ উপজেলা কমিটি কবে হচ্ছে? এই নিয়ে পদপ্রত্যাশীদের মাঝে চলছে উৎকণ্ঠা। এদিকে বৃহত্তর মতলব বিভক্ত হওয়ার দীর্ঘ ২৩ বছরে সংগঠনটি আহবায়ক কমিটি দিয়ে চলছে ১৮ বছর!

জানা যায়, বৃহত্তর মতলব উপজেলা থাকাকালীন সময়ে ১৯৯৬ সালে সংগঠনটির আহবায়ক ছিলেন ফারুক আহমেদ বাদল। ওনার নেতৃত্বে ১৯৯৮ সালের ৪ ডিসেম্বর সম্মেলনের মাধ্যমে মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। ঘোষিত কমিটির সভাপতি ছিলেন যুধিষ্ঠির শীল এবং সাধারণ সম্পাদক শওকত আলী বাদল।

পরবর্তীতে ২০০৩ সালে শওকত আলী বাদলকে মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের আহবায়ক করা হয়। শওকত আলী বাদল আহবায়ক থাকাকালীন হয়নি উপজেলা ছাত্রলীগের কোনো সম্মেলন। তাই ২০১১ সালে কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন রিপন-রোটন কমিটি আল আমিন ফরাজীকে মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের আহবায়ক করে একটি আহবায়ক কমিটি প্রদান করেন। এই কমিটি দীর্ঘ ১০ বছর ধরে দায়িত্ব পালন করে আসছেন।

উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি যুধিষ্ঠির শীল বলেন, আমি আমার সময়কালে বাংলাদেশ ছাত্রলীগ মতলব দক্ষিণ উপজেলা শাখার প্রতিটি ইউনিয়ন এবং উপজেলা প্রতিটি স্কুল-কলেজে ছাত্রলীগের কমিটির প্রদান করি। পরবর্তীকালে যারাই ছাত্রলীগের নেতৃত্বে এসেছেন তারাও চেষ্টা করেছেন সংগঠনটিকে গতিশীল রাখতে।

এদিকে মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের একাধিক নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ২০০৩ সাল থেকে আজ পর্যন্ত দুই বার উপজেলা ছাত্রলীগের ছাত্রলীগের আহবায়ক কমিটি করা হয়েছে। সংগঠনের নিয়ম অনুসারে আহবায়ক কমিটির মাধ্যমে সম্মেলনের মধ্য দিয়ে একটি পূর্ণাঙ্গ কমিটির করার কথা থাকলেও অদৃশ্য কারণে তা আজও হচ্ছে না।

উপজেলা ছাত্রলীগ নেতা সারওয়ার সরকার লিখন বলেন, মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের সম্মেলন না হওয়ার কারণে অনেক নেতা ঝিমিয়ে পড়ছে। কমিটি হবে হচ্ছে করে অনেকের বয়স পার হয়ে যাচ্ছে।

উপজেলা ছাত্রলীগের আহবায়ক আল আমিন ফরাজী বলেন, সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনে আমরা প্রস্তুত রয়েছি। জেলা ও কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা পেলেই সম্মেলন করা হবে।

জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জহির উদ্দিন বলেন, ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকীর পর সিনিয়রদের সাথে কথা বলে মতলব দক্ষিণ উপজেলাসহ অন্য সকল ইউনিটের বিষয়ে সিদ্বান্ত গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ উপমহাদেশের সবচেয়ে এই ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠার ৭৩ বছর পূর্ণ করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category