মঙ্গলবার, ফেব্রুয়ারি ২, ২০২১




চীনে করোনাভাইরাসের নকল ভ্যাকসিন, গ্রেপ্তার ৮০

মো. নাছির উদ্দীন : চীনে করোনাভাইরাসের নকল ভ্যাকসিন উৎপাদনের একটি অসাধু চক্রের সন্ধান পাওয়া গেছে। তারা বেশ কয়েক মাস ধরেই মানুষের কাছে নকল ভ্যাকসিন বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছিল। সম্প্রতি সেই চক্রের ৮০ জন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। পুলিশের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ২০২০ সালের সেপ্টেম্বর থেকে এই অসাধু চক্রটি ভুয়া ভ্যাকসিনের ব্যবসা করে সাধারণ মানুষের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছিল।
সম্প্রতি জিয়াংজু, বেইজিং ও শানডং এলাকা থেকে চক্রটির ৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, এখন অবধি তারা অন্তত তিন হাজার ডোজ নকল কোভিড-১৯ ভ্যাকসিন বানিয়েছে।
এক্ষেত্রে অভিযুক্তরা ইনজেক্টরগুলোতে স্যালাইন ভরে করোনাভাইরাসের ভ্যাকসিন নামে বাজারজাত করতো। এরপর সেগুলো চড়া দামে বিক্রি করে বিপুল অর্থ আয় করেছে। এদিকে, ভুয়া ভ্যাকসিন উৎপাদন ও বিক্রয় সম্পর্কিত অপরাধ এবং ভ্যাকসিনের আড়ালে জালিয়াতি ও অবৈধ মেডিসিন অনুশীলনের বিষয়ে তদন্ত শুরু হয়েছে। এ কাজ করছে চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়।
দেশটিতে বর্তমানে কেবল দুটি প্রতিষ্ঠানের তৈরি ভ্যাকসিন (সিনোভ্যাক এবং সিনোফার্ম) ব্যবহারের অনুমতি পেয়েছে। তুরস্ক, সংযুক্ত আরব আমিরাতসহ আরো কয়েকটি দেশেও এই ভ্যাকসিন ব্যবহার হচ্ছে। ছবি- প্রতীকী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category